পুরুষের লিঙ্গ উত্থান সমস্যা ও আধুনিক সমাধান। ডাঃ তাসনিম খান (Erectile Dysfunction)

পুরুষের লিঙ্গ উত্থান সমস্যা ও আধুনিক সমাধান। ডাঃ তাসনিম খান (Erectile Dysfunction)

 

‘ইরেকটাইল ডিসফাংশন বা ইডি বা ধ্বজভঙ্গ’ এমন একটি সাধারণ সমস্যা যাতে সব বয়সের পুরুষরাই কম বেশি ভুগে থাকেন। বলা হয়ে থাকে জীবনের কোন না কোন সময় অধিকাংশ পুরুষই এতে ভুগে থাকেন। একে পুরুষত্বহীনতাও বলা হয়।

‘ইরেক্টাইল ডিসফাংশন’ এমন একটি অবস্থার ইঙ্গিত করে যখন যৌন মিলনের সময় পুরুষের যৌনাঙ্গ বা লিঙ্গের পূর্ণাঙ্গ উত্থান হয়না বা  উত্থান হলেও সেটি দীর্ঘস্থায়ী হয় না। যৌনতার প্রতি আকাঙ্ক্ষা কমে যাওয়াও ইডির লক্ষণ।

রাস্তা ঘাটে আপনি প্রায়শই বিভিন্ন ঔষধ বিক্রয়কারী দেখবেন যারা কিনা ‘জোকের তেল, তাছাড়াও বিভিন্ন মালিশ বিক্রি করে বেড়াচ্ছে’। এদের বিক্রিও বেশ ভাল কারণ অজ্ঞতাবশত আমাদের দেশের সাধারণ মানুষ ফুটপাত থেকে এইসব ঔষধ কিনে ব্যবহার করে।

এমন কোন যাদুকরী ঔষধ নেই যা হঠাৎ করে কয়েক দিনেই আপনার যৌনাঙ্গের উত্থান জনিত সমস্যা দূর করে দিতে পারে। তবে কিছু প্রাকৃতিক নিরাময় রয়েছে যা নিয়মিত অনুসরণ করলে সাধারণ যৌন উত্থান জনিত দুর্বলতা দূর হবে।

 

https://agamirsomoy.com/gree-ac-price-list-2023/238174

 

১. নিয়মিত শরীরচর্চা হতে পারে যৌন অক্ষমতার একটি কার্যকর চিকিৎসা:অনুশীলন আপনার শরীরে রক্ত প্রবাহ বৃদ্ধি করে এবং আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। আপনি নিশ্চয়ই জানেন যে লিঙ্গের শক্তিশালী উত্থানের জন্য দরকার প্রচুর রক্ত সরবরাহ আর তার জন্য  প্রয়োজন সুস্থ, সবল ও কর্মক্ষম হৃদপিণ্ড। নিয়মিত শরীরচর্চার অভ্যাস আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করবে। প্রতিদিনের শরীরচর্চার ফলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে যায়। নিদ্রাহীনতা এবং স্ট্রেস হ্রাস করে। এই তিনটি নিয়ামককে পুরুষের উত্থান জনিত সমস্যার অন্যতম কারিগর মনে করা হয়। তাছাড়া এই অভ্যাস আপনার দেহে টেস্টোস্টেরনের নিঃসরণ বাড়িয়ে দেবে। এই টেস্টোস্টেরনকে বলা হয় সেক্স হরমোন যা আপনার সেক্স ক্ষুধা বাড়িয়ে তোলে। রক্তে টেস্টোস্টেরন কমে গেলে উত্থান জনিত সমস্যা দেখা দেয়।

আবার,  রক্তে শর্করা বেড়ে গেলেও লিঙ্গ উত্থানে সমস্যা দেখা দেয়। তাই ডায়াবেটিস রোগীরা যৌন দুর্বলতায় ভুগে থাকেন। নিয়মিত শরীরচর্চা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। কেগেল পেশী অনুশীলন একটি বিশেষ শরীরচর্চা অনুশীলন যা আপনার যৌনাঙ্গকে শক্তিশালী করে তুলবে।

২. ধূমপান ত্যাগ করাও ইরেকটাইল ডিসফাংশনের একটি নিরাময়:

নিকোটিন আপনার উত্থান জনিত যৌন দুর্বলতা আরও খারাপ করে দিতে পারে, বিশেষত যদি আপনি কার্ডিওভাসকুলার ডিজিজ বা হৃদরোগ আক্রান্ত হয়ে থাকেন। ধূমপান বা তামাক আপনার ধমনী এবং রক্তনালীগুলি সঙ্কুচিত দেয়। শক্তিশালী উত্থানের জন্য রক্ত প্রবাহ খুবই গুরুত্বপূর্ণ। তাই রক্তনালী সঙ্কুচিত হয়ে গেলে পুরুষের উত্থান জনিত সমস্যা দেখা দেয়। সুতরাং,  আপনার যদি ধূমপানের অভ্যাস থেকে থাকে তবে যত তাড়াতাড়ি সম্ভব এটি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিন।

৩. পর্যাপ্ত ঘুম পুরুষের যৌন দুর্বলতা দূর করার একটি প্রাকৃতিক উপায়:

আপনি যদি নিদ্রাহীনতায় আক্রান্ত হন তাহলে উত্থানের জনিত জটিলতাতে ভোগা খুব স্বাভাবিক। কারণ ঘুমের অভাবে যৌন হরমোন বা টেস্টোস্টেরন হরমোনের নিঃসরণ কমে যায়। মনে রাখবেন আমাদের ঘুম চক্রের সময় টেস্টোস্টেরন বিকাশ করে। সুতরাং, রাতে কমপক্ষে ৭-৯ ঘণ্টা ঘুমাতে হবে। পর্যাপ্ত ঘুম সেক্স হরমোন বা লিবিডো বাড়িয়ে তুলবে এবং আমরা জানি যে এটি স্বাস্থ্যকর যৌনজীবনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

https://agamirsomoy.com/daikin-ac-price-in-bd/238084

 

৪. চিনি গ্রহণ বন্ধ করুন যৌন ক্ষমতা বাড়ান:লিঙ্গ উত্থানের একটি বড় শত্রু হলো চিনি। চিনি আমাদের রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয়, যা ইনসুলিনের নিঃসরণকে উদ্দীপিত করে। ফলে রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যায় এবং উচ্চ মাত্রার ইনসুলিন রক্তে টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস করে। এতে করে যৌন আকাঙ্ক্ষা হ্রাস পায় বা লিঙ্গ পুরোপুরি শক্ত হতে পারে না। গবেষণায় দেখা গেছে যে,  ‘চিনি আপনার দেহের টেস্টোস্টেরনের মাত্রা ২৫ শতাংশেরও বেশি হ্রাস করতে সক্ষম। সুতরাং, পরের বার চিনিযুক্ত পানীয়, কোল্ড ড্রিংস, চা, কফি বা যে কোনও কিছু পান করার আগে দুবার ভাবুন’।

৫. অ্যালকোহল গ্রহণ কমিয়ে আনুন:

নাইট্রিক অক্সাইড এমন এক উপাদান যা পুরুষের লিঙ্গ উত্থিত করে এবং উত্থান দীর্ঘস্থায়ী করে তোলে। আমাদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র এই যাদুকরী উপাদান নিঃসরণ ঘটিয়ে থাকে। অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ করলে আমাদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে দুর্বল হয়ে যেতে পারে এবং এর কার্যকারিতা হ্রাস পেতে পারে।  অ্যালকোহল আমাদের দেহে নাইট্রিক অক্সাইডের উৎপাদন হ্রাস করে এবং আপনার উত্থানকে প্রভাবিত করে। সুতরাং, অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ সম্পর্কে সচেতন হন।

৬. ইরেকটাইল ডিসফাংশানে চিকিৎসায় ভেষজ উপাদান:

প্রকৃতিতে এমন কিছু গাছ গাছরা আছে যা উত্তেজক বা আফ্রোডাইজিয়াক হিসেবে কাজ করে। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসায় প্রাকৃতিক এসব ঔষধি খুবই কার্যকর।  কিছু ভেষজ টেস্টোস্টেরন হরমোনের নিঃসরণ বাড়িয়ে দেয় এবং স্ট্রেস হরমোন হ্রাস করে। লিঙ্গের উত্থান জনিত দুর্বলতা কাটিয়ে ওঠার জন্য রসুন,  প্যানাক্স জিনসেং,  অশ্বগন্ধা এবং তরমুজ আপনার ট্রাম্প কার্ড হতে পারে। এসব আফ্রোডাইজিয়াক বা উত্তেজক ভেষজ আপনার যৌন আকাঙ্ক্ষা বাড়াতে এবং ইরেক্টাইল ডিসফাংশন নিরাময়ে সহায়তা করতে পারে।

 

https://agamirsomoy.com/%e0%a6%ae%e0%a7%81%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f/238758

 

৭. যৌন দুর্বলতা দুর করবে মেডিটেশন:মানসিক চাপ, হতাশা এবং উদ্বেগ যৌন স্বাস্থ্যের জন্য ভয়ানক ক্ষতির কারণ হয়ে দাড়াতে পারে। দীর্ঘ কালীন মানসিক চাপ, হতাশা এবং উদ্বেগ যৌন ক্ষমতা হ্রাস করে। এর ফলে পুরুষের ইরেক্টাইল ডিসফাংশান দেখা দিতে পারে। আপনার স্ট্রেস হরমোন, উদ্বেগ বা হতাশাকে হ্রাস করতে এবং নেতিবাচক চিন্তাভাবনাগুলি পরিবর্তন করতে নিয়মিত ধ্যান করুন। এটি হৃৎস্পন্দন কমায় এবং রক্ত প্রবাহকে নিয়ন্ত্রণ করে।

৮. যৌন অক্ষমতা দূর করতে সব থেকে বড় ভূমিকা রাখতে পারে সঙ্গিনী:

আপনার সঙ্গিনী এমন একজন, যিনি সত্যিকার অর্থে সহায়তা করতে পারেন। তার ভালবাসা এবং সমর্থন আপনাকে যৌনশক্তি পুনরুদ্ধার করার সাহস যোগাবে এবং সমস্ত বাঁধা অতিক্রম করার মানসিক শক্তি দেবে।  তাকে সবকিছু খুলে বলুন এবং তার কাছে আশ্রয় চাইতে পারেন। মনে রাখবেন আপনার উত্থান জনিত সমস্যা শুধু আপনাকে কেবল ভোগাচ্ছে এমনটা নয়, সেও এর সমান ভুক্তভোগী। সঙ্গিনীর কাছ থেকে সমস্যাটি লুকিয়ে রাখলে হতাশা আর মানসিক চাপ বাড়তে থাকবে। এর ফলে অবস্থার আরও অবনতি হতে পারে। তাই যত দ্রুত সম্ভব আপনার প্রেয়সীকে সব খুলে বলুন। সঙ্গিনীকে বলতে লজ্জা বোধ করবেন না। তিনি অবশ্যই সব বুঝতে পারবেন এবং আপনাকে তার বন্ধুত্বপূর্ণ সাহায্যের হাত বড়িয়ে দেবেন।

তিনি যখন আপনার সমস্যা বুঝতে পারবেন তখন আর আপনার কিছু হারাবার ভয় পেতে হবে না।  এই শান্তি ও আত্মবিশ্বাস আপনাকে ইরেকটাইল ডিসফাংশানের বিরুদ্ধে জয় এনে দেবে সে বিষয়ে সন্দেহ নেই।

তথ্যসূত্র: ইন্টারনেট।

 

 

 

আপনি আরও পড়তে পারেন