”বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের প্রাণ ফিরিয়ে এনেছে সদ্য জম্ম নেওয়া জেব্রা শাবক”

”বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের প্রাণ ফিরিয়ে এনেছে সদ্য জম্ম নেওয়া জেব্রা শাবক”

মোঃসাইফুল ইসলাম:: জেলা প্রতিনিধি,

কক্সবাজার -জেব্রা দম্পতি সুমন-সুমনা। তাদের ঘরে জন্ম নিয়েছে এক পুরুষ শাবক। কর্তৃপক্ষ এর নাম রেখেছেন চমক। সদ্য জন্ম হওয়া শাবকটি যেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রাণ ফিরিয়ে এনেছে।

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারায় অবস্থিত সাফারি পার্কটিতে গতকাল শনিবার চমকের জন্ম হয়। এ নিয়ে সেখানে জেব্রার সংখ্যা হলো চার। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন মোস্তাফিজুর রহমান বলেন, ‘জেব্রা শাবকটির ওজন প্রায় ৩০ কেজি। শাবকটি সুস্থ রয়েছে। সে তার মা-বাবার সঙ্গেই আছে।

পার্কে আরেকটি জেব্রা রয়েছে। তার নাম ‘চম্পা’। তার ঘরে এখনো কোনো শাবকের জন্ম হয়নি। বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বিভাগীয় কর্মকর্তা আবু নাছের মোহাম্মদ ইয়াছিন নেওয়াজ বলেন, জেব্রা মূলত অশ্ব পরিবারের আফ্রিকান স্তন্যপায়ী প্রাণী। এরা সামাজিক প্রাণী।

ছোট ছোট দলে তারা ঘুরে বেড়ায়।তিনি বলেন,সংরক্ষিত বেষ্টনী নির্মাণের ফলে জেব্রাগুলো আফ্রিকান পরিবেশ ফিরে পেয়েছে। এরা স্পর্শকাতর প্রাণী। পরিবেশ পছন্দ না হলে তারা বাচ্চা দেয় না। এই পার্কে জেব্রা প্রথমবারের মতো শাবকের জন্ম দিয়েছে। এটা আমাদের জন্য আনন্দের সংবাদ।

সাফারি পার্কটির পূর্ব-দক্ষিণ অংশে আড়াইশ একর জায়গা জুড়ে জেব্রার জন্য আলাদা বেষ্টনী তৈরি করা হয়েছে। ফলে তাদের চলাফেরা বা শাবক জন্ম দেওয়ার মতো পরিবেশ সৃষ্টি হয়েছে। সদ্যজাত চমক তার মা-বাবার সাথে ঘুরে বেড়াচ্ছে।

খিদে পেলেই মায়ের কাছে যাচ্ছে দুধপানের জন্য। মা সুমনাও পরম মমতায় শাবককে দুধপান করাচ্ছে। সাফারি পার্ক সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ৮ মে যশোরের শার্শা উপজেলার সাতমাইল গরুর হাট থেকে নয়টি জেব্রা উদ্ধার করে পুলিশ।

উদ্ধারের পরই একটি মারা যায়। অন্য আটটি জেব্রা গাজীপুরের শ্রীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নেওয়া হয়। তখন ওই পার্কে আগে থেকে ১৪টি জেব্রা ছিল।পরে চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে কোনো জেব্রা না থাকায় পাঁচটি জেব্রা এই পার্কে স্থানান্তর করা হয়। তবে পাঁচটির  মধ্যে একটি মারা যায়।

পরবর্তী সময়ে আরও একটি জেব্রা অসুস্থতাজনিত কারণে মারা যায়। গতকাল জেব্রা দম্পতি সুমন -সুমনার একটি বাচ্চার জন্ম দেয়। ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, ‘জেব্রাগুলো নিয়ে আসার পর ২৫০ একর জায়গার ওপর বেষ্টনী নির্মাণ করে ছেড়ে দেওয়া হয়।

এরপর ২০১৯-২০ অর্থবছরে জেব্রার জন্য চারণভূমি তৈরি করা হয়।’ তিনি আরও বলেন, ‘জেব্রা মূলত স্তন্যপায়ী। ফলে তাদের খাবারের জন্য বাঁশ, শাপলা, কলমিলতা, মেলনি পাতা, বিডরী পাতা, পিটালী পাতা, ঝাড়ফুল, সান ঘাস, প্যারাঘাস লাগানো হয়। জেব্রার জন্য এসব খাবারের বাইরে ভুসি, গাজর, শসা, ভুট্টা ভাঙা ও ছোলার ব্যবস্থা করা হয়। 

আপনি আরও পড়তে পারেন