শেয়ারের দাম বাড়লেও কমেছে লেনদেন

গতকালের বড় ধরনের ধসের পড় মঙ্গলবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তবে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে।

বুধবার (১৫জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ১৯ কোটি ৯৮ লাখ ২৮ হাজার টাকা।

ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪০৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১০টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৪২ কোটি ৮২ লাখ ৯৮ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দিন শেষে সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৫০৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৯ লাখ ১৭ হাজার টাকা।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- এবিএন টেলিকম, স্ট্যান্ডার্ড সিরামিক, খুলনা পাওয়ার, নর্দান জুট ম্যানুফ্যাকচারিং, জিনেক্স ইনফোসিস, এস এস স্টিল এবং বিকন ফার্মাসিউটিক্যালস।

তবে শেয়ারবাজারের বর্তমান অবস্থাকে ২০১০ সালের মহাধসের থেকেও খারাপ বলে অভিহিত করেছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। গতকালের মতো আজও মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা।

দরপতনের প্রতিবাদ জানাতে মতিঝিলে অবস্থিত ডিএসইর আগের কার্যালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেন বিনিয়োগকারীরা।

এদিকে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে করণীয় এবং বাজার উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের গঠিত সমন্বয় ও তদারকি কমিটির জরুরী সভা আগামী ২০ জানুয়ারি (সোমবার) ডাকা হয়েছে।

বৈঠকে অর্থমন্ত্রী, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রতিনিধিসহ স্টেকহোল্ডাররা অংশ নেবেন।

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন