রেল লাইনে পিকআপ বিকল : বড় দুর্ঘটনা থেকে বাঁচল সোনার বাংলা ট্রেন

রেল লাইনে পিকআপ বিকল : বড় দুর্ঘটনা থেকে বাঁচল সোনার বাংলা ট্রেন

চট্টগ্রামের সীতাকুণ্ডের ইয়াকুবনগর এলাকায় রেললাইনে বিকল হয়ে যাওয়া পিকআপ ভ্যান সোনার বাংলা এক্সপ্রেসের ধাক্কায় দুমড়ে-মুচড়ে গেছে। তবে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। রেলের গতি কম থাকায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে যাত্রীরা রক্ষা পেয়েছে বলে রেল সূত্র জানিয়েছে।

সোমবার (৩০ আগস্ট) দুপর ১২টার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, সীতাকুণ্ডের ইয়াকুবনগর এলাকায় একটি অবৈধ রেলক্রসিং অতিক্রম করতে গিয়ে রেললাইনে আটকে যায় পিকআপ ভ্যানটি। এসময় ঢাকা থেকে চট্টগ্রামমুখী সোনার বাংলা ট্রেন ওই লাইনে চলে আসে। ট্রেনের গতি কম থাকায় শুধুমাত্র পিক-আপটি ছাড়া আর কোনো ক্ষয়ক্ষতি হয়নি। পিক-আপটি দুমড়ে-মুচড়ে গেলেও চালক ও হেলপার অক্ষত ছিল। এ ঘটনায় রেল চলাচল প্রায় ২৫ মিনিট বন্ধ ছিল। কারণ অনুসন্ধানে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশ গুপ্ত ঢাকা পোস্টকে বলেন, ‘পিকআপটি একটি আন-অথারাইজড ক্রসিং অতিক্রম করে রেললাইনে উঠে আটকে যায়। ট্রেনের গতি কম থাকাতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে এজন্য ২৫ মিনিট ট্রেন চলাচল বন্ধ ছিল। পরে পিকআপটি সরিয়ে নিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।’

তিনি বলেন, এ ঘটনায় রেলের পক্ষ থেকে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে সহকারী পরিবহন কর্মকর্তা মনিরুজ্জামানকে।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, পিকআপটি রেললাইনে আটকে গিয়েছিল। ওই সময় সোনার বাংলা ট্রেনটি অতিক্রম করেছিল। তবে ট্রেনের গতি কম ছিল। তারপরও পিকআপটিকে ধাক্কা দিয়ে প্রায় ১০০ গজের মতো নিয়ে আসছে। পরে পিকআপটি সরিয়ে নিলে রেল চলাচল স্বাভাবিক আছে। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আপনি আরও পড়তে পারেন