সেঞ্চুরিতে মাশরাফির অধিনায়কনামা

সেঞ্চুরিতে মাশরাফির অধিনায়কনামা

অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শুরু হয়েছিল ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে। তবে অধিনায়কত্বের শুরুটা তার ভালো হয়নি। প্রথম ম্যাচেই ইনজুরিতে পরে ছিটকে গিয়েছিলেন ম্যাচ থেকে তো বটেই, টেস্ট ক্যারিয়ার থেকেও।

২০১০ সালে তিনি আবার দায়িত্ব পান ওয়ানডেতে অধিনায়কত্বের। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচেও শুরু হয়েছিল জয় দিয়েই। তবে বেশিদিন টিকতে পারেননি সেই পুরনো চোটকাব্যের জন্য।

২০১৪ সালে আবারও ফিরতি দায়িত্ব পান তিনি। সে সময় পথ হারিয়ে বাংলাদেশ ক্রিকেটের টালমাটাল অবস্থা। তবে সে দফায় অধিনায়কত্ব পাবার জন্য ইনজুরিকে একটা ধন্যবাদ মাশরাফি দিতেই পারেন। মুশফিকের ইনজুরির কারণেই সেবার খুলেছিল তার কপাল। সেখান থেকেই তার কিংবদন্তীর গল্প লেখার শুরু।

বাংলাদেশের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১০০ টি ম্যাচ খেলেছেন মাশরাফি। মোট ৭১ টি ওয়ানডে, ২৮ টি টি-টোয়েন্টি এবং একটি টেস্ট খেলেছেন তিনি। এই ১০০ ম্যাচের মধ্যে মোট ৫১ টি ম্যাচে তিনি জয় পেয়েছেন যার মাঝে ওয়ানডে ৪০ টি, টি-টোয়েন্টি ১০ টি। একটি মাত্র টেস্টে তার অধিনায়কত্বের সুযোগ এসেছিল। সেটিতে পেয়েছেন জয়। এছাড়া তার নেতৃত্বে বাংলাদেশ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সর্বোচ্চ ছয়ে উঠেছিল। 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment