যানজট মহাসড়কে, উত্তাপ গরুর হাটে

যানজট মহাসড়কে, উত্তাপ গরুর হাটে

ঢাকার চারপাশের মহাসড়কগুলোতে দীর্ঘ যানজটের প্রভাব রাজধানীর পশুর হাটগুলোতে উত্তাপ ছড়াচ্ছে বলে অভিযোগ করছেন ক্রেতারা। বিক্রেতারা কিছুটা ঐ দিকের ইঙ্গিত দিচ্ছেন।

তারা বলছেন, রাস্তার যানজটের কারণে গরু আসতে পারছে না। তাই গরু বিক্রেতারাও দাম কমাচ্ছেন না।

বিক্রেতারা বলছেন, কোরবানি উপলক্ষে ঢাকা আনা গরুর বেশির ভাগই ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-পাটুরিয়া ফেরি ঘাট হয়ে রাজধানীতে প্রবেশ করে। ঢাকা প্রবেশমুখগুলোতে দীর্ঘ যানজটের কারণে রাজধানীতে সেভাবে গরু পরিবহন করা ট্রাকসমূহ প্রবেশ করতে পারছে না।

আফতাব নগর গরুর হাটে ক্রেতার উপস্থিতি থাকলেও গরু তেমন বিক্রি হচ্ছে না বলে জানিয়েছে হাট কর্তৃপক্ষ। আফতাব নগর গরুর হাটের ১৩ হাসিল কাউন্টারের অধিকাংশগুলোই চলছে ঢিলেঢালাভাবে।

হাসিল কাউন্টারগুলোর হিসেবে মতে, শুক্রবার সারা দিনে ৫ শতাধিক গরু-ছাগল বিক্রি হয়েছে। হাসিল কাউন্টারে দায়িত্বরত একজন বলেন, বেপারীরা দাম ছাড়ছেন না। আজকে (শুক্রবার) বিক্রির দিন। সেই তুলনায় বিক্রি নেই।

রাজধানীর মালিবাগ থেকে গরু কিনতে আসা সাদিক জাগো নিউজকে বলেন, ‘শত শত গরুর ট্রাক ঢাকার বাইরে আটকা পড়ে আছে। গরুর আমদানী কম থাকায় বিক্রেতারা অনেক দাম চাচ্ছেন।

উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ‘গত বছর যে গরু ৭০ থেকে ৭৫ হাজার টাকায় কিনেছিলাম, এবার সেই গরুর দামই চাচ্ছেন দেড় লাখ টাকা।’
যানজট মহাসড়কে, উত্তাপ গরুর হাটে
তবে অধিক মূল্যের পক্ষে যুক্তিও রয়েছে বিক্রেতাদের কাছে। এমনি এক বিক্রেতা পাবনার রবিউল বলেন, ‘গতবার গরুর গোশত ছিল ৩৫০টাকা কেজি এবার ৪২০টাকা। এছাড়াও গরুর লালন-পালনের খরচও বাড়ছে তাই দামতো বাড়বেই। আমরা সারা বছর গরু পাইলা দাম না পাইলে আর কি করুম? কসাইর কাছে বেইচা দিমু।

সোহান নামে এক ক্রেতা বলেন, গণমাধ্যমের মাধ্যমে দেখতেছি রাস্তায় অনেক যানজট। এতে ঢাকায় গরুর ট্রাক তেমন ডুকছে না এই সুযোগ নিচ্ছে বিক্রেতারা। আরেকদিন দেখি যানজট কমলে গরুর যোগান বাড়বে। এতে দামও কমতে পারে বলে আশাকরি।

বিষয়টি স্বীকার করে কুষ্টিয়ার আনোয়ার হোসেন বলেন, ‘যানজটের কারণে অনেক গরুর ট্রাক রাস্তায় আটকে আছে বিষয়টি সত্য। কিন্তু এগুলো বাজারে আসলেও দামে বেশি হেরফের হওয়ার সম্ভাবনা নেই।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment