রামোসের রেকর্ড ১৯ লাল কার্ডের আদ্যোপান্ত

রামোসের রেকর্ড ১৯ লাল কার্ডের আদ্যোপান্ত

স্প্যানিশ ফুটবলার সার্জিও রামোস। ২০০৫ সালে সেভিয়া থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেন। গেল ১২ বছর ধরে তিনি রিয়াল মাদ্রিদে খেলছেন। রিয়ালের রক্ষণভাগের সবচেয়ে শক্তিশালী যোদ্ধা তিনি।

রামোসের রেকর্ড ১৯ লাল কার্ডের আদ্যোপান্ত

লাল কার্ড দেখার দিক দিয়েও তিনি অন্যদের চেয়ে একধাপ উপরে। রিয়ালে যোগ দেওয়ার পর এ পর্যন্ত ১৯টি লাল কার্ড দেখেছেন তিনি। যা লা লিগার ইতিহাসে সর্বোচ্চ। এ ছাড়া অন্যান্য লিগে তিনি আরো ৫টি লাল কার্ড দেখেছেন। সব মিলিয়ে তার লাল কার্ড দেখার সংখ্যা ২৪টি।

চলুন লা লিগায় তার ১৯টি লাল কার্ডের আদ্যোপান্ত জেনে নেওয়া যাক।

(১) ১৮ সেপ্টেম্বর, ২০০৫ :
রিয়ালে মাদ্রিদে যোগ দেওয়ার পর ২০০৫-০৬ মৌসুমে এস্পানিওলের বিপক্ষে ম্যাচের ৮৮ মিনিটে লাল কার্ড দেখেন তিনি। সেটা ছিল তার প্রথম লাল কার্ড। ওই ম্যাচে রিয়ালকে ১-০ ব্যবধানে হারায় এস্পানিওল।

(২) ২৭ নভেম্বর, ২০০৫ :
একই মৌসুমে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে নিজের ক্যারিয়ারের দ্বিতীয় লাল কার্ড দেখেন তিনি। ওই ম্যাচে সোসিয়েদাদের সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল রিয়াল।

(৩) ৭ মে, ২০০৬ :
২০০৫-০৬ মৌসুমেই ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের ৮৮ মিনিটে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। ওই ম্যাচে রিয়াল ৩-৩ গোলে ড্র করেছিল ভিয়ারিয়ালের সঙ্গে।

(৪) ১ অক্টোবর, ২০০৬ :
২০০৬-০৭ মৌসুমে মাত্র একটি লাল কার্ড দেখেন তিনি। অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের ৬৩ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। এই ম্যাচে অ্যাথলেটিকো মাদ্রিদের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল রিয়াল। মাদ্রিদ ডার্বিতে এটা ছিল রামোসের প্রথম লাল কার্ড।

(৫) ৩ নভেম্বর, ২০০৭ :
২০০৭-০৮ মৌসুমে রামোস তিনটি লাল কার্ড দেখেন। যার প্রথমটি তিনি দেখেন সেভিয়ার বিপক্ষে ম্যাচের ৫১ মিনিটে। এই ম্যাচে সেভিয়ার কাছে রিয়াল ২-০ ব্যবধানে হেরেছিল।

(৬) ১ মার্চ, ২০০৮ :
একই মৌসুমে রিক্রিয়েটিভোর বিপক্ষে ম্যাচের ৫৫ মিনিটে লাল কার্ড দেখেন তিনি। ওই ম্যাচে অবশ্য রিয়াল ৩-২ ব্যবধানে জিতেছিল।

(৭) ৫ এপ্রিল, ২০০৮ :
২০০৭-০৮ মৌসুমে নিজের তৃতীয় লাল কার্ডটি দেখেন মায়োর্কার বিপক্ষে ম্যাচের ৬৬ মিনিটে। ওই ম্যাচে রিয়াল ১-১ গোলে ড্র করেছিল মায়োর্কার সঙ্গে।

(৮) ৯ নভেম্বর, ২০০৮ :
২০০৮-০৯ মৌসুমে একটি লাল কার্ড দেখেন রামোস। ঘরের মাঠে মালাগার বিপক্ষের ম্যাচের ৪৪ মিনিটে এলিসেউকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি।

(৯) ৭ নভেম্বর, ২০০৯ :
২০০৯-১০ মৌসুমেও মাত্র একটি লাল কার্ড দেখেন তিনি। আর সেটা দেখেন অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের ৬৬ মিনিটে। এটাও ছিল সরাসরি লাল কার্ড। অবশ্য দশজন নিয়েও রিয়াল মাদ্রিদ ৩-২ গোলে জয় পেয়েছিল।

(১০) ২৯ নভেম্বর, ২০১০ :
২০১০-১১ মৌসুমের একমাত্র লাল কার্ডটি তিনি দেখেন বার্সেলোনার বিপক্ষে ম্যাচের ৯০ মিনিটে। এ সময় মেসিকে ফাউল করলে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন রামোস। ম্যাচে রিয়ালকে ৫-০ গোলের বড় ব্যবধানে হারায় বার্সা।

(১১) ২১ মার্চ, ২০১২ :
২০১১-১২ মৌসুমে একটি লাল কার্ড দেখেন রামোস। ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের ৮৫ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন স্প্যানিশ এই ফুটবল তারকা। সেটা ছিল তার ক্যারিয়ারের ১১তম লাল কার্ড।

(১২) ১৭ ফেব্রুয়ারি ২০১৩ :
২০১২-১৩ মৌসুমে রায়ো ভায়োকানোর বিপক্ষে ম্যাচের ১৮ মিনিটেই লাল কার্ড দেখে মাঠে ছাড়েন তিনি। ওই মৌসুমে সেটা তার প্রথম ও শেষ লাল কার্ড। আর ক্যারিয়ারের দ্বাদশ। অবশ্য ১৮ মিনিটে দশ জনের দলে পরিণত হয়েও ২-০ ব্যবধানে জিতেছিল রিয়াল মাদ্রিদ।

(১৩) ১৪ ডিসেম্বর, ২০১৩ :
২০১৩-১৪ মৌসুমে রামোস তার ত্রয়োদশ লাল কার্ড দেখেন। ওসাসুনার বিপক্ষে ম্যাচের ৪৩ মিনিটে লাল কার্ড দেখেন তিনি। ম্যাচটি রিয়াল মাদ্রিদ ২-২ গোলে ড্র করেছিল।

(১৪) ২৩ মার্চ, ২০১৪ :
২০১৩-১৪ মৌসুমে একটি লাল কার্ড দেখেন রামোস। বার্সেলোনার বিপক্ষে ম্যাচের ৬৪ মিনিটে নেইমারকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন তিনি। দশজনের দল নিয়ে বার্সেলোনার কাছে ৪-৩ ব্যবধানে হেরেছিল রিয়াল। এটা ছিল রামোসের চর্তুদশ লাল কার্ড।

(১৫) ১৩ মার্চ, ২০১৬ :
২০১৪-১৫ মৌসুমে রামোস কোনো লাল কার্ড দেখেননি। তবে ২০১৫-১৬ মৌসুমে দুটি লাল কার্ড দেখেন। তার প্রথমটি তিনি দেখেন লাস পালমাসের বিপক্ষে ম্যাচের ৯০ মিনিটে। অবশ্য রিয়াল ম্যাচটি ২-১ ব্যবধানে জিতেছিল।

(১৬) ২ এপ্রিল, ২০১৬ :
২০১৫-১৬ মৌসুমের দ্বিতীয় লাল কার্ডটি তিনি দেখেন এল ক্লাসিকোতে। বার্সেলোনার বিপক্ষে ম্যাচের ৮৩ মিনিটে লুইস সুয়ারেজকে ফাউল করে লাল কার্ড দেখে মাঠে ছাড়েন তিনি। তবে তার দল হারেনি। ২-১ ব্যবধানে জিতেছিল ম্যাচটি। এটা ছিল লা লিগায় তার ১৬তম লাল কার্ড।

(১৭) ২৩ এপ্রিল, ২০১৭ :
২০১৬-১৭ মৌসুমে এল ক্লাসিকোতে নিজের ১৭তম লাল কার্ড দেখেন রামোস। ম্যাচের ৭৭ মিনিটে লিওনেল মেসিকে ফাউল করে মাঠ লাল কার্ড দেখেন। ওই ম্যাচে রিয়াল মাদ্রিদকে ৩-২ গোলে হারিয়েছিল বার্সেলোনা।

(১৮) ২০ আগস্ট, ২০১৭ :
চলতি মৌসুমে দেপোর্টিভো লা করুনিয়ার বিপক্ষে অষ্টাদশ লাল কার্ড দেখেন রামোস। ম্যাচের ৯০ মিনিটে দেপোর্টিভোর দুজনকে ফেলে দিয়ে লাল কার্ড দেখেন রামোস। অবশ্য ম্যাচে রিয়াল ৩-০ ব্যবধানে জিতেছিল।

(১৯) ২ ডিসেম্বর, ২০১৭ :
শনিবার দিবাগত রাতে অ্যাথলেটিক বিলবাও এর বিপক্ষে রেকর্ড ১৯তম লাল কার্ডটি দেখেন তিনি। ম্যাচের ৮৩ মিনিটে অ্যাথলেটিকের রাউল গ্রাসিয়াকে বল দখলের লড়াইয়ে কুনুই দিয়ে দ্বিতীয় হলুদ কার্ড (লাল কার্ড) দেখে মাঠ ছাড়েন রামোস।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment