পুলিশ সপ্তাহ শুরু

পুলিশ সপ্তাহ শুরু

জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পুলিশের সাফল্য দেশ-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত হওয়ার কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। তিনি নিজের বাণীতে বলেছেন, ‘মহান মুক্তিযুদ্ধে অপরিসীম ত্যাগ ও বীরত্বগাঁথার ইতিহাসকে ধারণ করে বাংলাদেশ পুলিশ বাহিনী সগৌরবে এগিয়ে চলেছে। দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং গণতন্ত্র ও মানবাধিকার সমুন্নত রাখতে এই বাহিনী উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করেছে। জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে আমরা পুলিশ এন্টি-টেরোরিজম ইউনিট গঠন করেছি। বিভিন্ন ইউনিটে প্রতিনিয়ত নারীর অন্তর্ভুক্তি বাড়ানো হচ্ছে।’

পুলিশ সপ্তাহ শুরু

বাণীতে প্রধানমন্ত্রী জানান— আওয়ামী লীগ সরকার বাংলাদেশ পুলিশকে একটি দক্ষ, জনবান্ধব ও প্রতিশ্রুতিশীল বাহিনীতে উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে পুলিশের জনবল বৃদ্ধি, প্রযুক্তির সংযোজন, যুগোপযোগী প্রশিক্ষণ, বিশেষায়িত নতুন নতুন ইউনিট গঠনসহ বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানে কার্যকরি উদ্যোগ।

পুলিশ সপ্তাহ উপলক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন আর পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হকও পৃথক বাণী দিয়েছেন।

আগামী ১২ জানুয়ারি পর্যন্ত চলমান পুলিশ সপ্তাহে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী ও বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের সঙ্গে পৃথক সম্মেলনসহ মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন আইজিপি।

২০১৭ সালে পুলিশ বাহিনীর সদস্যদের অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে এবার ১৮২ জন সদস্যকে দেওয়া হচ্ছে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম)।

এবার ৩০ জন পুলিশ সদস্য বিপিএম-সাহসিকতা, ৭১ জন পিপিএম সাহসকিতা, গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২৮ জন পুলিশ সদস্য বিপিএম সেবা ও ৫৩ জন পাবেন পিপিএম সেবা পদক।

জঙ্গি ও সন্ত্রাস মোকাবিলায় শহীদ লে. কর্নেল আবুল কালাম আজাদ, ইন্সপেক্টর মরহুম চৌধুরী মো. আবু কয়ছর ও ইন্সপেক্টর মরহুম মোহাম্মদ মনিরুল ইসলামকে বিপিএম-মরণোত্তর পদক প্রদান করা হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment