সিরিয়ায় দ্বিতীয়বারের অস্ত্রবিরতি কাজে লেগেছে

সিরিয়ায় দ্বিতীয়বারের অস্ত্রবিরতি কাজে লেগেছে

দ্বিতীয়বারের মতো সিরিয়ায় অস্ত্রবিরতি শুরু হয়েছে। স্থানীয় সময় বুধবার থেকে শুরু হয়েছে এই অস্ত্রবিরতি। এর আগে রাশিয়া অস্ত্রবিরতি কথা বললে সেটা ভেঙে দিয়েছিল বিদ্রোহীরা।
সিরিয়ায় দ্বিতীয়বারের অস্ত্রবিরতি কাজে লেগেছেএবার ৫ ঘণ্টার জন্য সিরিয়া অস্ত্রবিরতি ঘোষণা করা হয়েছে। এই সময়ের মধ্যে সিরিয়ার পূর্ব ঘৌতায় মানবিক সাহায্য পাঠানো হবে ও আহত লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজ শুরু হবে। ইতোমধ্যে মানবিক সহায়তা পাঠিয়ে দেয়া হয়েছে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত অস্ত্রবিরতির ঘোষণা করেছিল। গোলাবর্ষণে সেই অস্ত্রবিরতি ভেঙ্গে যায়। ৪ জন বেসামরিক লোক নিহত হয়।  ১৮ ফেব্রুয়ারি থেকে সিরিয়ার পূর্ব ঘৌতায় সরকারি বাহিনী বিমান হামলা চালাচ্ছে। এসব হামলায় সরকারি বাহিনীকে সহায়তা করছে রাশিয়া। গত ৫ বছর ধরে পূর্ব ঘৌতা দখল করে রেখেছে সিরিয়ার সরকার বিরোধী বিদ্রোহীরা।

সিরিয়া সরকার পূর্ব ঘৌতার চারদিক ঘিরে রেখেছে। এই অবস্থায় সেখানে মানবিক বিপর্যয় ঘটছে। অন্যদিকে বিদ্রোহীরা মাটি আকরে পড়ে রয়েছে সেখানে। সূত্র : আল-জাজিরা

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment