চুয়েটের পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রথম জাতীয় কনফারেন্স অনু্ষ্ঠিত হতে যাচ্ছে

চুয়েটের পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রথম জাতীয় কনফারেন্স অনু্ষ্ঠিত হতে যাচ্ছে
আমির হামজা রাউজান প্রতিনিধিঃ
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পুর ও পানিসম্পদ কৌশল (সিডব্লিউআরই) বিভাগের আয়োজনে আগামী ২১ ও ২২ মার্চ চুয়েটে অনুষ্ঠিত হতে যাচ্ছে, (NCWRE-২০১৮) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স।অায়োজিত এ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স। চুয়েট ছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ বিভিন্ন বিষয়ভিত্তিক অালোচনায় এতে অংশ নিবেন।

এ কনফারেন্সে পানিসম্পদ কৌশল বিষয়ের পাশাপাশি নদী প্রকৌশল, ড্রেডিং, বন্দর-পোতাশ্রয় ও কোস্টাল, ইঞ্জিনিয়ারিং, জলবায়ু পরিবর্তনের প্রভাব, পানি সেচ ও ভূ-পৃষ্ঠস্থ পানি ব্যবস্থাপনা, পানি ও পানিবর্জ্য ব্যবস্থাপনা, অারবান হাইড্রোলজি ও ড্রেনেজ, স্যানিটেশন ও স্বাস্থ্য, টেকসহ উন্নয়ন ও প্রভৃতি বিষয় নিয়ে এ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনু্ষ্ঠিত হতে যাচ্ছে। দুইদিনব্যাপী উক্ত কনফারেন্সে পৃথক ৬ টি টেকনিক্যাল সেশনে মোট ৬৯ টি প্রবন্ধ উপস্থাপিত হবে। এরমধ্যে চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে ১১টি এবং হালদা নদী বিষয়ে ৪ টি বিশেষ প্রবন্ধ উপস্থাপিত হবে। এতে চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে ১১টি এবং হালদা নদী বিষয়ে ৪ টি বিশেষ প্রবন্ধ উপস্থাপিত হবে। উপস্থাপন করা হবে বিভিন্ন সমস্য সমাধানও নিয়ে।

গত সোমবার (১৯-মার্চ) বেলা ১২.৪০ সংবাদ সম্মলনে করে এসব তথ্য জানানো হয়।

এতে লিখিত বক্তব্য দেন অধ্যাপক ড. অায়শা অাক্তার পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান এ কনফারেন্স চেয়ার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, কনফারেন্সের কনফারেন্স সেক্রেটারি ও সিডব্লিউআরই বিভাগের প্রভাষক মোঃ সামিউন বসির, কনফারেন্সের যুগ্ন-সম্পাদক ও প্রভাষক শোভন হালদার, কনফারেন্সের টেকনিক্যাল সেক্রেটারি ও প্রভাষক রিফাত তালহা খান, কোষাধ্যক্ষ ও প্রভাষক পলেন চাকমা, চুয়েট সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান, জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম প্রমুখ।

দু’দিনের এই সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসবে উপস্থিত থাকবেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া। এছাড়া কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, বিশেষ অতিথি থাকবেন পুরকৌশল কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের সেল্স এন্ড মার্কেটিং বিভাগের উপ-ব্যাপস্থাপনা পরিচালক (ডিজিএম) আবদুর রহিম এবং বিএসআরএম’র মার্কেটিং এন্ড প্রোডাক্ট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান এম. ফিরোজ। দুইদিনব্যাপী উক্ত কনফারেন্সে সভাপতিত্ব করবেন, পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রধান এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. আয়শা আখতার।

এছাড়া কনফারেন্সের প্রথমদিন আমন্ত্রিত কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- ঢাকাস্থ নেদারল্যান্ড দূতাবাসের পানি ব্যাপস্থাপনা বিষয়ক থিমাটিক এক্সপার্ট মি. পিটার ডি. ভ্রাইস। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর পানিসম্পদ কৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ আবদুল মতিন।

উল্লেখ্য, এবারের কনফারেন্স উপলক্ষ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মোট ১৩৫ টি পেপার জমা পড়েছিল। সেখান মোট ৬৯ টি পেপার কনফারেন্সের জন্য নির্বাচন করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment