জাককানইবি’র পরিকল্পনা দপ্তরই অপরিকল্পিত!

জাককানইবি’র পরিকল্পনা দপ্তরই অপরিকল্পিত!

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা উন্নয়ন ও ওয়ার্কস দপ্তর চলছে অপরিকল্পিত ভাবে।

২০০৬ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি এক যুগের কাছাকাছি এসেও পূর্ন রুপ পায়নি । বারবার পরিকল্পনা পরিবর্তন হতেও দেখা গেছে । যার মূল কারণ হিসেবে সাধারণ শিক্ষার্থীরা বলছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নির্দিষ্ট সময় পর দাপ্তরিক পরিবর্তন । এক এক প্রশাসকের দৃষ্টিভঙ্গি এক এক রকম । যেহেতু স্থায়ী কোন পরিকল্পনার বাস্তবায়ন দেখা যায় না পরিকল্পনায় তাই প্রশাসনের প্রশাসকের ভাবনার উপর নির্ভর করতে হয় । তাই প্রশাসক পরিবর্তনের সাথে সাথেই পরিবর্তন হয় বিশ্ববিদ্যালয় এর পরিকল্পনার ।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৫ম তলায় পরিকল্পনা উন্নয়ন ও ওয়ার্কাস দপ্তরটি তার দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করে । সেই দপ্তরে প্রবেশের পথেই দেখা যাবে কাগজ পত্রের স্থুপ । যা পরিকল্পিত ভাবে রাখা হয়নি । যার দরুন সেই ফ্লোরকে দেখে কোন দপ্তর মনে হয় না, মনে হয় কোন এক  গোদাম ঘর । প্রতিবেদন তৈরীর সময় ঘুরে এর সত্যতা পাওয়া গেছে ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজু বলেন যাদের কাছে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনার দায়ভার তারা নিজেরাই তাদের দপ্তরটাকে পরিকল্পিত ভাবে গোছাতে ব্যার্থ তাদের কাছে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা সুন্দর ভাবে কিভাবে প্রত্যাশা করা যায়! তারা নিজেরাই তো অপরিকল্পিত ।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা,উন্নয়ন ও ওয়ার্কস দপ্তরের পরিচালক প্রৌকশলী মোঃ হাফিজুর রহমান এর কক্ষের সামনে কোন দাপ্তরিক পরিচয়ের নামফলক নেই । যার প্রেক্ষিত দপ্তর প্রধান এর কক্ষ চিহ্নিত করা কঠিন ।

প্রতিবেদন তৈরীর সময় সাধারণ শিক্ষার্থীদের সাথে আলাপচারিতায় তাদের বক্তব্যে উঠে এসেছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. এ.এইচ.এম. মোস্তাফিজুর রহমান এর কথা । তাদের বক্তব্য এই দপ্তরের ঘাটতি, অসংগতির  জায়গা চিহ্নিত করে উপাচার্যের হাত দিয়ে প্রকৃত ভাবে স্বয়ং-সম্পূর্ন পরিকল্পিত দপ্তর হিসেবে প্রতিষ্ঠা পাক দপ্তরটি ।

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment