পদ্মাপাড়ে গ্যাসের অনুসন্ধান

পদ্মাপাড়ে গ্যাসের অনুসন্ধান
মাদারীপুরের শিবচর উপজেলাসহ পদ্মার পাড়ে গ্যাস ও খনিজসম্পদ অনুসন্ধানে ব্যাপক তৎপরতা শুরু করেছে দেশি-বিদেশি পাঁচ প্রতিষ্ঠান। রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান কোম্পানি বাপেক্স, চীনের পেট্রোলিয়াম পরিশোধন প্রতিষ্ঠান সিনোপেক আলফা, ব্রাবো, ডালটা ও চার্লি এই গ্যাস অনুসন্ধানের কাজ করছে। প্রাথমিক আলামতে, অনুসন্ধানকারী দল গ্যাস সন্ধান নিয়ে জোরালো সম্ভাবনার আশাবাদ ব্যক্ত করেছে। বাপেক্সের অনুসন্ধানকারী দল জানায়, এক সপ্তাহ ধরে পদ্মাপাড়ের এ অংশে শিবচরের কাঁঠালবাড়ীসহ বিভিন্ন এলাকায় গ্যাসসহ খনিজসম্পদ সন্ধানে ব্যাপক তৎপরতা শুরু করেছে বাপেক্স ও চীনের সিনোপ্যাক আলফা। প্রতিদিন প্রায় ৪০ থেকে ৪৫টি স্থানে খননকাজ করছে প্রতিষ্ঠানগুলো।
খনন করে ভূপৃষ্ঠের গভীরতা, ক্যানেল, লেয়ার পর্যালোচনা করে গ্যাস সন্ধানে জোরালো আশাবাদী হয়ে উঠেছে প্রতিষ্ঠান দুটি। প্রতিটি টিমে ১৪০ জন সদস্য এ কাজে সম্পৃক্ত রয়েছেন, যাদের মধ্যে উল্ল্যেখযোগ্যসংখ্যক চীনের প্রকৌশলী রয়েছেন। প্রতিষ্ঠানগুলো শিবচর পৌরসভার দাদাভাই হাউজিংয়ে অস্থায়ী ক্যাম্প স্থাপন করে কার্যক্রম চালাচ্ছে। বাপেক্সে কর্মরত চীনের প্রকৌশলী বো বো বলেন, ‘এ এলাকায় গ্যাস সন্ধানে আমরা আশাবাদী।’ বাপেক্সের ড্রিলিং ইনচার্জ প্রকৌশলী আমির হোসেন বলেন, ‘পদ্মা সেতুকে ঘিরে প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছা হচ্ছে, পদ্মাপাড়ের এ অংশে গ্যাসক্ষেত্র অনুসন্ধান করার। তাই বাপেক্স ও চীনা কোম্পানি শিবচরসহ পদ্মাপাড়ে ব্যাপক অনুসন্ধান শুরু করেছে। গ্যাস পাওয়ার ক্ষেত্রে আমরা প্রাথমিকভাবে ৮০ ভাগ আশাবাদী। বিস্তারিত প্রতিবেদনের পর তা পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে।’
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ বলেন, পদ্মা সেতুকে ঘিরে শিবচরে প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্যের উদ্যোগে দেশের বড় বড় মেগা প্রকল্পের কাজ চলছে। তার সঙ্গে গ্যাসের প্রাপ্তি শিল্পবিপ্লব ঘটাবে। স্থানীয় সংসদ সদস্য ও সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরী সন্তোষ প্রকাশ করে বলেন, গ্যাসসহ খনিজসম্পদ অনুসন্ধান সফল হলে শিবচরসহ অত্র অঞ্চলে অর্থনৈতিক বিপ্লব ঘটবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment