জয় দিয়ে শুরু ‘নতুন’ আর্জেন্টিনার

গুয়াতেমালার বিপক্ষে আর্জেন্টিনার প্রীতি ম্যচটা কঠিন হওয়ার কথা ছিল না। তবে দেখার ছিল মেসিসহ আর্জেন্টিনার মূল খেলোয়াড়দের ছাড়া ‘নতুন’ আর্জেন্টিনা কেমন খেলে। অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা ভালোই খেল দেখিয়েছে। শনিবার গুয়েতামালার বিপক্ষে ৩-০ গোলে জিতেছে তার দল। আলবেসেলেস্তেদের হয়ে নিজেদের প্রথম গোল করেছেন নতুন তিন তারকা।

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোয় থমকে যাওয়া আর্জেন্টিনা নিজেদের নতুন শুরুর ম্যাচে বেশ পরীক্ষা-নিরীক্ষাই করেছে। বিশ্বকাপ দলে জায়গা না পাওয়ায় কথা ওঠা মাউরো ইকার্দি ছিলেন স্কালোনির দলে। তবে শুরুর একাদশে জায়গা হয়নি তার। অভিষেক হয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদের কোচ ডিয়াগো সিমিওনের ছেলে জিওভান্নি সিমিওনের। বাবা আর্জেন্টিনার ডিফেন্ডার থাকলেও ছেলে পুরোদস্তুর স্ট্রাইকার। আর্জেন্টিনার জার্সিতে অভিষেক ম্যাচে গোলও করেছেন তিনি।

এছাড়া অভিষেক ম্যাচে গোল করেছেন আরেক মিডফিল্ডার গঞ্জালো মার্টিনেজ। আর্জেন্টিনার হয়ে অন্য গোলটি জিওভানি লো চেলসোর। ম্যাচের সেরা গোল সেটিই। ম্যাচের ৩৫ মিনিটে কর্নার পায় আর্জেন্টিনা। বক্সে গুয়াতেমালার ডিফেন্ডাররা তা পুরোপুরি বিপদমুক্ত করতে পারেনি। বল পেয়ে যান লো চেলসো। বক্সের বাইরে থেকে চোখ ধাঁধাঁনো ভলি করেন তিনি। বল গুয়েতামালার জালে জড়িয়ে যায়। পিএসজি থেকে রিয়াল বেটিসে ধারে খেলা এই সেন্ট্রাল মিডফিল্ডারের এটা আর্জেন্টিনার জার্সিতে প্রথম গোল।

কোপা আমেরিকা এবং কাতার বিশ্বকাপ মাথায় রেখে তরুণ দল সাজাচ্ছে আর্জেন্টিনা। পুরনোদের মধ্যে কেবল দলে মেসির জায়গা পাকা বলা যায়। তবে আর্জেন্টিনার এই দলে ইকার্দি ও দিবালাকে বেঞ্চে বসিয়ে রাখার সিদ্ধান্ত অবাক করেছে অনেককে। ফিফা র‌্যাংকিংয়ে অবশ্য আর্জেন্টিনার থেকে গুয়েতামালা ১৩৫ ধাপ পিছিয়ে। পরীক্ষা-নিরীক্ষায় তাই কোন সমস্যা ছিল না। তবে সামনের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে এই দল নিয়ে মাঠে নামলে পরীক্ষায় পড়তে হতে পারে আর্জেন্টিনার।

এছাড়া আর্জেন্টিনার গোলবারের নিচে বিতর্কিত ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ হয়ে যাওয়া সার্জিও রোমেরোর দেখা মেলার সম্ভাবণা ছিল। কিন্তু গোলপোস্টের নিচে অভিষেক হয়েছে জেরোনিমো রুলির। আর্জেন্টিনার সামনে অবশ্য বড় জয়ের হাতছানি ছিল। যে তিন গোলে জিতেছে তিনটিই প্রথমার্ধে করেছে তারা। ম্যাচের ২৭ মিনিটে স্পটকিক থেকে ঠান্ডা মাথায় প্রথম গোল করেন মার্টিনেজ।

এরপর ৩৫ মিনিটের মাথায় পেনাল্টি এনে দেওয়া লো চেলসো ব্যবধান দ্বিগুন করেন। এরপর প্রথমার্ধের শেষ বাঁশি বাজার আগে ব্যবধান ৩-০ করেন সিমিওনে। দ্বিতীয়ার্ধে কোন গোল করতে না পারায় ৩-০ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। আর্জেন্টিনা বুধবার বাংলাদেশ সময় সকাল ৬টায় কলম্বিয়ার বিপক্ষে আরেক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment