লাওসের জালে বল পাঠানোর সুখ পেয়েছেন যাঁরা

লাওসের জালে বল পাঠানোর সুখ পেয়েছেন যাঁরা
বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রথম ম্যাচে আজ সন্ধ্যা সাড়ে ছয়টায় লাওসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

জাফর ইকবাল ও মাহবুবুর রহমান সুফিলের কাছ থেকে কি আজ একটু বেশিই আশা করবেন বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে? প্রতিপক্ষ যখন লাওস, করাটাই স্বাভাবিক। কারণ, লাওসের বিপক্ষে শেষ মুখোমুখিতে খাদের কিনারা থেকে বাংলাদেশকে উদ্ধার করেছিলেন এ দুই ফরোয়ার্ডই। ২-০ গোলে পিছিয়ে থাকা ম্যাচে শেষ দিকে জাফর ও সুফিল একটি করে গোল করায় ২-২ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। পূর্ব এশিয়ার দেশটির বিপক্ষে গোল করার অভিজ্ঞতা আছে আর মাত্র একজনের, দলে থাকা আরেক ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজের।

আর মাত্র কয়েক ঘণ্টা, এরপরই অপেক্ষা শেষ হচ্ছে। লাওসের বিপক্ষে বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। বিশ্ব ফুটবল র‍্যাঙ্কিংয়ে ১৭৯ নম্বরে অবস্থান করা দলটিকে হারাতে পারলেই সেমিফাইনালে এক পা দিয়ে রাখতে পারবে স্বাগতিকেরা। দলটির বিপক্ষে ভালো করার অভিজ্ঞতাও আছে বাংলাদেশের। দুই বছর পর আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশ ফিরেছে লাওসের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়েই। মার্চের সে ম্যাচে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র নিয়ে ফিরেছিল ভিয়েনতিয়েন থেকে।

আজকের ম্যাচে জাফরের খেলা নিয়ে অনিশ্চয়তা থাকলেও প্রথম একাদশে সুফিলের খেলা নিশ্চিত। গোল করার তীব্র আকাঙ্ক্ষার কথা শোনালেন সুফিল, ‘একজন স্ট্রাইকার মাঠে নামেই গোল করার জন্য। আমার জিদ আছে গোল করার। আর স্বাগতিক হিসেবে ম্যাচে আমরা এগিয়ে থাকব।’

লাওসের বিপক্ষে জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। এ বছরের প্রীতি ম্যাচের আগে ২০০৩ সালে এশিয়ান কাপের বাছাইয়ে লাওসের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে জাতীয় দলের জয়ের অভিজ্ঞতা না থাকলেও যুব পর্যায়ে লাওসকে হারানোর সুখ স্মৃতি আছে বাংলাদেশের। আর সে ম্যাচে গোল করা সবুজ আছেন বঙ্গবন্ধু গোল্ডকাপের দলে।

২০০৫ সালে অনূর্ধ্ব–১৭ চার জাতি আসিয়ান ফ্রেন্ডশিপ টুর্নামেন্ট আয়োজন করেছিল ভিয়েতনাম। সেখানে আসিয়ানের বাইরে থেকে অতিথি দল হিসেবে অংশগ্রহণ করার সুযোগ পায় বাংলাদেশ। টুর্নামেন্টে বাংলাদেশের একমাত্র জয় ছিল লাওসের বিপক্ষে ২-১ গোলে। সে ম্যাচে গোল করেছিলেন সবুজ।

ম্যাচে প্রথমেই গোল হজম করেছিল বাংলাদেশ। সাব্বির মাহমুদ প্রিতমের গোলে সমতায় ফেরার পরে জয়সূচক গোলটি করেছিলেন শেষ প্রিমিয়ার লিগে স্থানীয়দের মধ্যে সর্বোচ্চ আট গোল করা স্ট্রাইকার সবুজ। যুব দলটির অধিনায়কও ছিলেন তিনি।

আজ আবার সবুজ, জাফর, সুফিলের সামনে লাওস। গোল করার ক্ষুধাটাও হয়তো তাড়িয়ে বেড়াচ্ছে তাঁদের।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment