জার্মানির পর ক্রোয়েশিয়াও ডুবল অবনমন লজ্জায়

জার্মানির পর ক্রোয়েশিয়াও ডুবল অবনমন লজ্জায়

নিশ্চিতভাবেই জার্মানরা ২০১৮ সালটি ভুলে যেতে চাইবে। নিজেদের ফুটবল ইতিহাসের পাতা থেকে ২০১৮ সালটি কেটে ফেলতে চাইবে। সেই ১৯৫৮ সালের পর এবারই প্রথম বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই ছিটকে পড়তে হয় জার্মানিকে। গড়েছে নিজেদের ফুটবল ইতিহাসে এক বছরে সবচেয়ে বেশি হারের লজ্জার রেকর্ড। জোয়াকিম লো’র দলের ব্যর্থতার এই ধারাবাহিকতা অব্যাহত ছিল প্রথম বারের মতো আয়োজিত উয়েফা ন্যাশনস লিগেও। পুড়েছে অবনমন লজ্জায়।

মানে ন্যাশনস লিগের মূলপর্বে খেলার যোগ্যতা হারিয়েছে! আগামী মৌসুমে ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের খেলতে হবে ন্যাশনস লিগের দ্বিতীয় ধাপের লিগে! একই ভাগ্য বরণ করতে হয়েছে বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াকেও। এ ছাড়া নিজ নিজ গ্রুপ থেকে অবনমন খড়্গে কাটা পড়েছে আইসল্যান্ড এবং পোল্যান্ডও।

জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড অবনমন লজ্জায় ডুবেছে আগেই। গতকাল রাতে ক্রোয়েশিয়াকে সেই লজ্জা দিয়ে সেমিফাইনালে উঠে গেছে ইংল্যান্ড। নিজেদের ঘরের মাঠ ওয়েম্বলিতে ইংলিশরা কাল গ্রুপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়েছে ২-১ গোলে।

গ্রুপ ১-এ জার্মানির সঙ্গে অন্য দুটি দল হলো বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও নেদারল্যান্ডস। গ্রুপটা মৃত্যুকূপ সন্দেহ নেই। আর এই মৃত্যুকূপ থেকে এক দলকে অবনমন খড়্গে কাটা পড়তেই হতো। সেই খড়্গটা পড়েছে জার্মানদের কাঁধেই। ফুটবলে জার্মানদের ব্যর্থতার চিত্রটা ফুটিয়ে তুলবে আরও একটি তথ্য। ন্যাশনস কাপ থেকে জার্মানরা অবনমন লজ্জায় ডুবেছে এক ম্যাচ বাকি থাকতেই। মানে আরও একটি ম্যাচ হাতে আছে তাদের। কিন্তু নেদারল্যান্ডসের বিপক্ষে সেই ম্যাচে জিতলেও তাদের ভাগ্য বদলাবে না। তিন ম্যাচে মাত্র ১ পয়েন্ট সংগ্রহ করা জার্মানদের জন্য শেষ ম্যাচটা শুধুই আনুষ্ঠানিকতার।

তবে ডাচদের জন্য মোটেই তা আনুষ্ঠানিকতার নয়। বরং সেমিফাইনালে উঠার পরীক্ষা। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে এখনো পর্যন্ত গ্রুপের শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু জার্মানির বিপক্ষে জিতলে ফ্রান্সকে টপকে সেমিফাইনালে উঠে যাবে নেদারল্যান্ডসই। যাদের বর্তমানে সংগ্রহ ৩ ম্যাচে ৬ পয়েন্ট।

পোল্যান্ড বা আইসল্যান্ডের অবনমন এক রকম প্রত্যাশিতই ছিল। কিন্তু বিশ্বকাপের ক্রোয়েশিয়ার জন্য? বিশ্বকাপে অবিশ্বাস্য ফুটবল খেলে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দেন লুকা মড্রিচ, ইভান রাকিতিচ, পেরিচিচ, মারিও মানজুকিচরা। দেশকে প্রথম বারের মতো তুলেছিলেন ফাইনালে। শেষ পর্যন্ত হয়েছে রানার্সআপ।

ন্যাশনস কাপ নিয়েও হয়তো তাদের উচ্চ স্বপ্নই ছিল। কিন্তু সেই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। পেতে হলো অবনমন লজ্জা। কাল ওয়েম্বলিতে জিতলে অবশ্য অবনমন লজ্জা এড়াতে পারত। সেই লক্ষ্যে প্রথমে এগিয়েও ছিল তারা।

কিন্তু ৭৮ থেকে ৮৫, এই ৭ মিনিটে দুই গোল করে ক্রোয়াটদের টুর্নামেন্টে টিকে থাকার স্বপ্ন গুড়িয়ে দিয়েছে ইংলিশরা। পাশাপাশি স্পেনকে টপকে উঠে গেছে সেমিফাইনালে। বিশ্বকাপের সেমিফাইনালে এই ক্রোয়েশিয়ার কাছে হেরেই শেষ হয়ে যায় ইংলিশদের বিশ্বকাপ স্বপ্ন। এই জয়ের মধ্যদিয়ে সেই হারের চরম প্রতিশোধও নিয়েছে ইংল্যান্ড।

সেমির টিকিট কেটেছে পর্তুগাল এবং সুইজারল্যান্ডও। সেমির বাকি টিকিটটির জন্য এখন লড়াইয়ে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও নেদারল্যান্ডস। শেষ ম্যাচে জার্মানিক হারালে তো বটেই, ড্র করলেও সেমিফাইনালে উঠে যাবে ডাচরা। সেক্ষেত্রে বিশ্ব ফ্রান্সকে সন্তুষ্ট থাকতে হবে টুর্নামেন্টে টিকে থাকার সান্ত্বনা নিয়ে!

কাল দিনের অন্য ম্যাচে বিশ্বকাপে বিশেষ চমক দেখানো বেলজিয়ামকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছে সুইজারল্রান্ড। দারুণ এই জয়েই সুইসরা পৌঁছে গেছে সেমিফাইনালে। বেলজিয়ানরা গ্রুপপর্ব শেষ করেছে পয়েন্ট তালিকার দুই নম্বরে থেকে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment