নয়াপল্টনের সংঘর্ষ তদন্তে ইসির ‘হ্যাঁ’

নয়াপল্টনের সংঘর্ষ তদন্তে ইসির ‘হ্যাঁ’

দলীয় মনোনয়ন ফরম সংগ্রহকে কেন্দ্র করে রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনাকে ফৌজদারি অপরাধ বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

সোমবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ইসি সচিব বলেন, ‘গত ১৪ নভেম্বর নয়াপল্টনে অনাকাঙ্ক্ষিত ঘটনার অডিও, ভিডিও ও স্টিল ছবিসহ বিস্তারিত প্রতিবেদন আইজিপির কাছে চাওয়া হয়েছিল। তিনি প্রতিবেদন দিয়েছেন। এতে দেখা যায়, পল্টনের ঘটনায় ফৌজদারি অপরাধ হয়েছে। এ ঘটনার তদন্ত চলতে আপত্তি নেই। এতে বাধা দেবে না ইসি।’

তিনি আরও বলেন, ‘তবে এ ঘটনার সঙ্গে জড়িত নয় এমন ব্যক্তিদের অহেতুক হয়রানি না করতে আইজিপিকে নির্দেশনা দেয়া হয়েছে।’

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বরের সংঘর্ষের এক পর্যায়ে পুলিশের তিনটি গাড়িতে আগুন দেয়া হয়। এর মধ্যে একটি গাড়িতে দিয়াশলাই দিয়ে এক যুবককে আগুন ধরাতে দেখা যায়। আর সেটির সামনের অংশে উঠে আরেকজনকে লাফাতে দেখা যায়, যা বিভিন্ন সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি মামলা (মামলা নং-২১,২২,২৩) করে। এসব মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, তার স্ত্রী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসসহ দলটির কয়েকজন নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরও অনেককে আসামি করা হয়।

পল্টন থানার ওসি মাহমুদুল হক সাংবাদিকদের জানান, এসব মামলায় এখন পর্যন্ত বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু, নিপুণ রায়সহ ৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

পরে ওই সংঘর্ষের ঘটনার বিস্তারিত চেয়ে আইজিপিকে চিঠি লেখে নির্বাচন কমিশন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment