২৩ হাজার বিদ্যালয় ও মাদ্রাসায় স্কুল কেবিনেট নির্বাচন আজ

মারুফুল আলম ও মঈন মোশাররফ : সারাদেশে ২২ হাজার ৯৬১টি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় শুরু হয়েছে স্কুল কেবিনেট নির্বাচন ২০১৯। এতে ১ লাখ ৮৩ হাজার ৬৮৮ পদের বিপরীতে ৩ লাখ ২৪ হাজার ৮৩৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এ নির্বাচনে ভোটার সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮ জন। এর মধ্যে ছাত্রী প্রায় ৫৫ শতাংশ। শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে ৮ সদস্যের স্টুডেন্টস কেবিনেট। ৬ষ্ট-১০ম শ্রেণির যে কোনো ছাত্র-ছাত্রী এতে প্রার্থী হতে পারেন। প্রতিটি শ্রেণি থেকে ১ জন করে প্রতিনিধি নির্বাচিত হবে। নির্বাচিতরা নিজ নিজ প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যা প্রধান শিক্ষকের মাধ্যমে বিদ্যালয় পরিচালনা কমিটিকে জানাবেন। এটিএন নিউজ।

ডাকসু নির্বাচনের ধারাবাহিকতায় দেশের সব সরকারি-বেসরকারি কলেজে ছাত্র সংসদ নির্বাচন আয়োজনের আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার স্কুল কেবিনেট নির্বাচন উপলক্ষে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের এ আহবান জানান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ২৮ বছর পর ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর ধারাবাহিকতা বজায় রেখে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ছাত্র সংসদ নির্বাচন আয়োজন করা হবে। তবে আমরা কারও ওপর কিছু চাপিয়ে দিতে চাই না। আমরা চাই সুন্দর পরিবেশে, সুষ্ঠুভাবে সব প্রতিষ্ঠানে এ গণতান্ত্রিক ব্যবস্থার চর্চা হোক।
সম্মেলনে জানানো হয়, আজ বৃহস্পতিবার ২২ হাজার ৯৬১টি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্কুল কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রতিবারের মতো এবারও দেশের আট বিভাগ ও আটটি মহানগরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় (ষষ্ঠ-দশম শ্রেণি) কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্টুডেন্টস কেবিনেটের নির্বাচিত প্রতিনিধিরা প্রথম সভায় একজন প্রধান প্রতিনিধি মনোনীত করবে। একই সঙ্গে প্রত্যেকের দায়িত্ব বণ্টন এবং সারা বছরের কর্মপরিকল্পনা প্রণয়ন করবে। পাশাপাশি প্রতিটি শ্রেণি থেকে দুজন করে সহযোগী সদস্য মনোনীত করতে হবে, যারা নির্বাচিত প্রতিনিধিদের সহায়তা করবে। তাদের ভোটাধিকার থাকবে না।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment