লোকসভা নির্বাচন : চলছে শেষ দফায় ভোটগ্রহণ

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে শেষ ও সপ্তম দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ রোববার সকাল ৭টা থেকে থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।  সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি আসনে নিজেদের পছন্দের প্রার্থী বেছে নিতে ভোট দিচ্ছেন দেশটির জনগণ।

আজ ভোট দেবেন প্রায় ১০ কোটি ১৭ লাখ ভোটার। ধারণা করা হচ্ছে, খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাগ্য পরীক্ষা হচ্ছে আজ। নজর থাকবে পাঞ্জাবের অমৃতসরের দিকে। আর পশ্চিমবঙ্গের ৯টি আসন নিয়েও চর্চা হচ্ছে রাজনৈতিক মহলে। শেষ দফায় তৃণমূল এবং বিজেপি মধ্যে কারা এগিয়ে যায় সেটাই দেখার।

১৭তম লোকসভার ২৯টি প্রদেশের ৫৪৩টি আসনের সাত ধাপের নির্বাচনী তফসিল ঘোষিত হয়েছে। এবার প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। গত ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত চলবে এই নির্বাচন।এর মধ্যে ১১ এপ্রিল ৯১টি, ১৮ এপ্রিল ৯৭টি, ২৩ এপ্রিল ১১৫টি, ২৯ এপ্রিল ৭১টি, ৬ মে ৫১টি, ১২ মে ৫৯টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট গণনা হবে ২৩ মে।

ভারতীয় ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার থেকে কম। এবারের নির্বাচনে ডিজিটাল মিডিয়ার প্রভাব খুবই বেশি। ২০১৪ সালে দেশের ৫৪৩টি আসনের মধ্যে ২৮২টি তে জিতে সরকার করে বিজেপি। পরাজিত হয় কংগ্রেস।

জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং আয়তনের দিক থেকে সপ্তম ভারতের ভোটে অংশ নিচ্ছে ২ হাজারটি দল, প্রার্থীর সংখ্যা প্রায় ৮ হাজার।

আপনি আরও পড়তে পারেন