নিউজিল্যান্ডকে অপেক্ষায় রেখে সেমিতে ইংল্যান্ড

সবার আগে যাদের সেমিফাইনালে যাওয়ার কথা, সেই নিউজিল্যান্ড এখনো ওয়েটিং লিস্টে! চার নম্বর দল হিসেবে শেষ চারের টিকিট তারা পাবে তো? এটিই এখন বড় প্রশ্ন। বুধবার নিউজিল্যান্ডকে অপেক্ষায় রেখে তৃতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করল ইংল্যান্ড। শুক্রবার পাকিস্তান-বাংলাদেশ ম্যাচের পরই নিউজিল্যান্ডের ভাগ্য জানা যাবে।

চেস্টার-লি-স্ট্রিটে নিউজিল্যান্ডকে ১১৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে ইংলিশরা। আগে ব্যাট করে ৮ উইকেটে ৩০৫ রান করেছিল ইংল্যান্ড। জবাবে ৫ ওভার বাকি থাকতেই ১৮৬ রানে গুটিয়ে গেছে নিউজিল্যান্ড।

ফলে অস্ট্রেলিয়া ও ভারতের পর বিশ্বকাপের শেষ চার নিশ্চিত হলো ইংল্যান্ডের। আর ৯ ম্যাচে ১১ পয়েন্ট পেয়ে ঝুলে থাকল নিউজিল্যান্ড। ৮ ম্যাচে ৯ পয়েন্ট পাওয়া পাকিস্তান এখন তাদের প্রতিদ্বন্দ্বী। বাংলাদেশকে নিজেদের শেষ ম্যাচে হারাতে পারলে পাকিস্তানেরও পয়েন্ট হবে ১১। তখন রান রেটসহ নানা সমীকরণ আসবে। নিউজিল্যান্ডের রানরেট ‘প্লাস’ থাকায় তারা বেশ সুবিধাজনক অবস্থানে থাকছে।

আগে ব্যাট করতে নেমে এদিন জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে বড় পুঁজি পায় ইংল্যান্ড। জেসন রয় করেন ফিফটি। দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো উদ্বোধনী জুটিতেই যোগ করেন ১২৩ রান। রয়কে ব্যক্তিগত ৬০ রানে ফিরিয়ে এই জুটি ভাঙেন জেমস নিশাম। তবে বেয়ারস্টো ঠিকই সেঞ্চুরি তুলে নেন। ঠিক আগের ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন তিনি।

কিউই বোলারদের তৃতীয় শিকার হয়ে ফেরার আগে ৯৯ বলে ১৫ চার ও ১ ছক্কায় ১০৬ রান করেন বেয়ারস্টো। ৩২তম ওভারে দলীয় ২০৬ রানে ম্যাট হেনরির বলে বোল্ড হয়েছেন তিনি। এর আগে ট্রেন্ট বোল্টের বলে ব্যক্তিগত ২৪ রান করে ফেরেন জো রুট। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ইংলিশরা। তাই স্কোরটা শুরুতে যেমন প্রত্যাশা ছিল, তেমনটা হয়নি।

জেসন রয় ও বেয়ারস্টো ছাড়া বলার মতো রান পেয়েছেন শুধু ইয়ান মরগান। ৪০ বলে ৫ চারে ৪২ রান করেন তিনি। কিউইদের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও জেমস নিশাম।

জবাব দিতে নেমে মাত্র ১৪ রানেই দুই ওপেনার হেনরি নিকোলস ও মার্টিন গাপটিলকে হারায় নিউজিল্যান্ড। শুরুর ওই ধাক্কাটাই কাটিয়ে উঠতে পারেনি দলটি। ইংলিশ বোলারদের কথা এখানে বলতেই হবে। দুর্দান্ত বল করে গেছেন মার্ক উড, ক্রিস উকস, জফরা আর্চাররা। ইংলিশ বোলিংয়ের বিপক্ষে একমাত্র টম ল্যাথাম ফিফটি পেলেন। ৬৫ বলে ৫৭ রান করেন তিনি। এ ছাড়া রস টেলর ২৮ ও কেন উইলিয়ামসন ২৭ রান করেছেন।

ইংল্যান্ডের পক্ষে সর্বাধিক ৩ উইকেট নেন মার্ক উড। ১টি করে উইকেট নিয়েছেন ক্রিস উকস, জফরা আর্চার, লিয়াম প্ল্যাঙ্কেট, আদিল রশিদ ও বেন স্টোকস। দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচসেরা হয়েছেন জনি বেয়ারস্টো।

আপনি আরও পড়তে পারেন