জগন্নাথপুর পৌরসভার ৩৬ কোটি ৩০লক্ষ ৮০হাজার টাকার বাজেট ঘোষণা,  জানেন না নাগরিক বৃন্দ

মোঃ হুমায়ুন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ
জগন্নাথপুর পৌর সভার অস্থায়ী কার্যালয়ে মেয়রের কক্ষে চুপিসারে বাজেট পেশ করা হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন পৌর নাগরিক।বৃন্দ।
৮ ই জুলাই  সোমবার সুনামগঞ্জের জগন্নাথপুর পৌর  শহরস্থ সানলাইট আবাসিক হোটেলে জগন্নাথপুর পৌরসভার অস্থায়ী কার্যালয়ে মেয়রের অফিস কক্ষে জগন্নাথপুর পৌরসভার ২০১৯-২০২০ইং অর্থ বছরের ৩৬কোটি ৩০লক্ষ ৮০হাজার টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন পৌর মেয়র আলহাজ্ব আব্দুল মনাফ। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১ কোটি ৮০ লক্ষ ৮০ হাজার টাকা, উন্নয়ন আয় ধরা হয়েছে ৩৪ কোটি ৫০ লক্ষ টাকা। রাজস্ব ব্যয়  ১ কোটি ৭৮ লক্ষ ৩০ হাজার, উন্নয়ন ব্যয় ৩৪ কোটি ৫০ লক্ষ টাকা এবং উদ্ধৃত্ত ধরা হয়েছে ২ লক্ষ ৫০ হাজার টাকা। বাজেট পেশ কালে পৌরসভার কাউন্সিল’র, কর্মকর্তা-কর্মচারী ছাড়া কোনো পৌর নাগরিক কে দেখা যায় নি ! কোন রকম প্রশ্নের সুযোগ ছাড়াই বাজেট অধিবেশন সম্পন্ন হয়।
এদিকে গত অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে দেয়া অধিকাংশ বরাদ্ধের কাজ বাস্তবায়িত হয়নি বলে প্রশ্ন রয়েছে। অধিকাংশ কাজে নানা অভিযোগ রয়েছে বলে পৌর নাগরিকরা জানান। এছাড়া জনগনের রাজস্ব ও সরকারি বরাদ্ধ দ্বারা প্রতিষ্ঠিত বাজেট চুপিসারে সম্পন্ন করায় ক্ষোভ প্রকাশ করেন জগন্নাথপুর পৌর সভার নাগরিক বৃন্দ। জাতীয় পার্টির নেতা পৌর শহরের ইসহাকপুর এলাকার বাসিন্দা হাজী আব্দুল ছত্তার বলেন, বাজেট জনগনের জন্য কিন্তু নাগরিকরা না জানায় এই বাজেট প্রশ্নবিদ্ধ হয়েছে।
বাংলাদেশ মানবাধিকার কমিশন জগন্নাথপুর উপজেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ও পৌর শহরের বিশিষ্ট ব্যবসায়ী হাজী শাহজাহান মিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, বাজেট অধিবেশনে জনসম্পৃক্ততা থাকা প্রয়োজন ছিল। শুনেছি মেয়রের কক্ষে বাজেট পেশ করা হয়েছে। এধরনের বাজেটে বেশির ভাগ লুটপাটই হয়ে থাকে।
জগন্নাথপুর উপজেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগ নেতা মো. নুরুল হক বলেন, বাজেটের খবর আমি জানি না। ব্যক্তিগত কাজে পৌরসভায় গিয়েছিলাম তারপরও আমাকে বাজেট সম্পর্কে কেউ কিছু বলেনি।
সাংবাদিকরা বলেন, মেয়রের কক্ষে বাজেট ঘোষনা করা হয়েছে। বসার জায়গা না থাকায় অনেকেই ঢুকতে পারেনি। আলো রক্তদান সমাজ কল্যাণ সংস্থার সিনিয়র সহ-সভাপতি আবুল ফজল সহ অর্ধ শতাধিক পৌর নাগরিক তাদের মতামত ব্যাক্ত করতে গিয়ে  বলেন, কোন দিন বাজেট ঘোষনা করা হয় নাগরিকরা তা জানে না। কি ভাবে বাজেটের অর্থ ব্যয় হয় তাও জানে না। জনসম্পৃক্ততা না থাকলে কোনো কাজে সফলতা পাওয়া যায় না।

আপনি আরও পড়তে পারেন