জেল থেকে পালিয়েছেন মালালাকে গুলি করা সেই তালেবান নেতা!

সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাইকে গুলি চালানোর ঘটনার প্রধান অভিযুক্ত এহসানুল্লাহ এহসান জেল থেকে পালিয়েছেন। খবর এনডিটিভির, গালফ নিউজের। প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি একটি অডিও বার্তায় এ তথ্য জানিয়েছেন এহসান নিজেই। বার্তায় তিনি বলেন, ‘আল্লাহর সাহায্যে গত ১১ জানুয়ারি আমি জেল থেকে পালাতে সক্ষম হয়েছি।’

তিনি আরও জানান, ২০১৭ সালে আত্মসমর্পণ করার সময়ে পাকিস্তানি বাহিনী তাকে যে আশ্বাস দিয়েছিল, সেই আশ্বাস তারা পূরণ করেনি।

পালানোর পর তিনি বর্তমানে কোথায় রয়েছেন সে বিষয়ে অবশ্য বিস্তারিত কিছু জানাননি। তবে দ্রুতই এ বিষয়ে আবার বার্তা দেবেন বলে জানান তিনি।

এদিকে এহসানের পালানোর কথা স্বীকার করেনি পাকিস্তান কর্তৃপক্ষ।

এনডিটিভির খবরে বলা হয়, মালালা ইউসুফজাইকে গুলি করা ছাড়াও ২০১৪ সালের ডিসেম্বরে পেশাওয়ারের সেনা স্কুলে ভয়াবহ জঙ্গি হামলাতেও হাত ছিলো এহসানুল্লাহর। ওই হামলায় ১৩৪ জন নিহত হয়, যার মধ্যে অধিকাংশই ছিল স্কুলশিক্ষার্থী।

প্রসঙ্গত, ২০১২ সালের ৯ অক্টোবর ১৩ বছর বয়সে তালেবান জঙ্গিরা গুলি করে মালালার মাথায়। মালালার অপরাধ একটাই, নারী হয়ে স্কুলে গিয়েছিলেন মালালা। এরপর পাকিস্তান ও যুক্তরাজ্যর হাসপাতালে টানা ৪৯ দিন যুদ্ধ করেছেন জীবনের সঙ্গে। মৃত্যুকে হারিয়ে জীবনের ছন্দে ফিরেছিলেন মালালা। গত ২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে নোবেল পুরস্কার পান মালালা ইউসুফজাই।

আপনি আরও পড়তে পারেন