নারী তুমি নও দুর্বল সবার চেয়ে তুমিই সবল

‘নারী বান্ধব কর্মপরিবেশ সৃষ্টি করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজন করা হয় র‍্যালি ও মানববন্ধন।

রোববার (৮ মার্চ) সকাল ১০:৩০ মিনিটে উক্ত র‍্যালিটি গণস্বাস্থ্য কেন্দ্রের মূল ফটক থেকে শুরু হয়ে গণ বিশ্ববিদ্যালয়ের বাদামতলা প্রাঙ্গনে এসে শেষ হয়। র‌্যালিতে গণস্বাস্থ্য কেন্দ্র, গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় শিক্ষার্থীরা ‘রাষ্ট্র এবং পরিবারে সমান হবে অধিকার’ ‘পুরুষ হোক নারীর সমৃদ্ধির সোপান’ ‘নারী ও শিশু নির্যাতন বন্ধ করো’ ‘বাসে ঘাটে রাজপথে চলতে চাই নিরাপদে’ ‘নিজের হাতে কাজ করি নিজের ভাগ্য নিজে গড়ি’ ‘নারী তুমি নও দুর্বল সবার চেয়ে তুমিই সবল’ ‘আওয়াজ তোলো প্রতিবাদ করো’ ইত্যাদি স্লোগানের ফেস্টুন তুলে ধরে।

১৮৫৭ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে সুতা কারখানার একদল শ্রমজীবী নারী কর্মঘণ্টা নির্ধারণ, মজুরি বৈষম্য এবং কর্মক্ষেত্রে বৈরি পরিবেশের প্রতিবাদ করেন। এতে মালিকপক্ষ ক্ষিপ্ত হয়ে তাদের ওপর অমানসিক নির্যাতন চালায়। নানা চড়াই উতরাই পার করে ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে দিনটি নারী দিবস হিসেবে পালন করে আসছে।

উল্লেখ্য, গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্রে নারীদের সম্মান জানানোর লক্ষে প্রতিবছরের মতো এই বছরও ৮ ই মার্চ পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। উক্ত র‍্যালি ও মানববন্ধন পরিচালনায় সহযোগিতা করেন গণ বিশ্ববিদ্যালয় সোস্যাল ডেভেলপমেন্ট সেন্টার ( জিবিএসডিসি)।

আপনি আরও পড়তে পারেন