করোনা সন্দেহে বরিশালে ১৫ জন কোয়ারেন্টাইনে

বরিশাল বিভাগের তিন জেলায় এখন পর্যন্ত করোনা সন্দেহে ১৫ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা জানার জন্যই তাদের রাখা হয়। তবে পিরোজপুর, বরগুনা ও ভোলা জেলায় কাউকে এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে রাখা হয়নি।

স্বাস্থ্য অধিদফতর বরিশাল অফিস জানিয়েছে, এখন পর্যন্ত বরিশাল জেলার গৌরনদী উপজেলায় ১৩ বছরের শিশুসহ ইতালি ফেরত ৪ জন, বাকেরগঞ্জ উপজেলায় মালয়েশিয়া ফেরত একজন, হিজলা উপজেলায় সিঙ্গাপুর ও নেদারল্যান্ড ফেরত দুইজন।

স্বাস্থ্য অধিদফতর বরিশাল বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বলেন, কোয়ারেন্টাইনে রাখা ১৫ জনের কেউ যে করোনায় আক্রান্ত তা নিশ্চিত নয়। তারা বিদেশ থেকে ফিরেছে বিধায় আমরা পর্যবেক্ষণে রেখেছি। এরমধ্যে একজন ১৩ বছরের শিশু রয়েছে। বাকিদের মধ্যে বিভিন্ন বয়সী নারী-পুরুষ রয়েছে।

ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলায় সৌদি প্রবাসী ২ জন, চীন প্রবাসী ১ জন ও নেদারল্যান্ডস প্রবাসী ১ জন রয়েছেন। আর পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে ৪ জন চীনের শ্রমিক আসায় তাদেরও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এই ১৫ জনের সকলের শরীরে জ্বর, কাশি, সর্দি, বুকে ব্যথাসহ কিছু কিছু লক্ষণ রয়েছে। ডা. বাসুদেব কুমার দাস জানিয়েছেন, তারা সবাই ১৪ দিন পর্যাবেক্ষণে থাকবেন।

এদিকে করোনাভাইরাস প্রতিরোধ ও আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা বিষয়ে সমন্বয় সাধনের জন্য দেশের ৮ বিভাগে উপসচিব ও সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার ৮ কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। সে অনুসারে বরিশাল বিভাগে উপসচিব (নার্সিং সেবা-২) তানভীর আহমেদ দায়িত্ব পালন করবেন বলে নিশ্চিত হওয়া গেছে।

বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, গৌরনদীতে কোয়ারেন্টাইনে রাখা ৪ জনের মধ্যে একজনের নমুনা সংগ্রহ করে ঢাকায় প্রেরণ করা হচ্ছে। জানা গেছে গৌরনদীর ৪ জনের মধ্যে একজনকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হচ্ছে।

করোনাভাইরাস নিয়ে আতংকিত না হয়ে সকলকে সচেতন থাকার আহ্বান জানান এই কর্মকর্তা।

আপনি আরও পড়তে পারেন