বেলারুশ নির্বাচনকাণ্ড: দমন-পীড়নের জেরে ইইউ’র নিষেধাজ্ঞা!

বেলারুশে পেসিডেন্ট নির্বাচনে অনিয়ম ও কারচুপি ঘিরে দেশজুড়ে যে অস্থিরতা তৈরি হয়েছে, তার জেরে দেশটিতে নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন- ইইউ।

ইইউ’র পররাষ্ট্রবিষয়ক প্রধান জোফেপ বোরেল শুক্রবার (১৪ আগস্ট) বলেন, বেলারুশের বির্তকিত নির্বাচনের বিষয়ে ইউনিয়নের ২৭ দেশ আলোচনায় বসেন। দেশটি নির্বাচনে ভোট লুটের প্রতিবাদে যখন সাধারণ মানুষ প্রতিবাদে রাস্তায় নেমে এসেছে, তখনই তাদের উপর দমন-পীড়ন চালাচ্ছে সরকারি বাহিনী। এ নিয়ে টানা ৬ষ্ঠ দিনের মতো আন্দোলন করছে সাধারণ মানুষ। যারা ভুয়া নির্বাচনের সঙ্গে জড়িত এবং পুলিশের সাথে বিভিন্ন জায়গায় সহিংস পরিস্থিতি উস্কে দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যক্তিক্ষেত্রে নিষেধাজ্ঞা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে তুলকালাম কাণ্ড হয়েছে গত এক সপ্তাহ ধরে। নির্বাচনের আগেই সেখানে সরকারবিরোধী বহু ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। যার মধ্যে ছিলেন জার্মানির ডয়চে ভেলের এক সাংবাদিকও। সব কিছু মিলিয়ে প্রতিবাদে রাস্তায় নেমে পড়েন নারীরাও। তাঁদের একটাই দাবি, যে প্রক্রিয়ায় নির্বাচন হয়েছে, তাঁরা তা মানেন না। তাঁদের অভিযোগ, নির্বাচনের নামে ভোট লুট হয়েছে। বিরোধীদের বিনা প্ররোচনায় জেলে ঢুকিয়ে দেওয়া হয়েছে।

দেশ জুড়ে এই বিক্ষোভ শক্ত হাতে মোকাবিলা করেছে পুলিশ। কোথাও ছোড়া হয়েছে রবার বুলেট। কোথাও জল কামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করা হয়েছে। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে অন্তত দুই জন প্রতিবাদীর মৃত্যুর খবরও মিলেছে।

আপনি আরও পড়তে পারেন