পাটুরিয়া-দৌলতদিয়ায় সীমাহীন দুর্ভোগ

দীর্ঘদিন ধরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে রাতে বন্ধ, দিনে সীমিত আকারে ফেরি চলাচল করায় যানবাহনের চাপ রয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। অন্যদিকে যানবাহনের তুলনায় ফেরি কম আছে। স্রোতের বিপরীতে চলতে গিয়ে বিকল হয়েছে আরো কিছু ফেরি। ফলে ঘাটে দেখা দিয়েছে ফেরি সংকট। এতে ফেরি সংকটে ঘাটে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে। ভোগান্তিতে পড়েছেন শ্রমিক ও ব্যবসায়ীরা। 

নারায়ণগঞ্জের কাঁচপুর থেকে শিশু খাদ্য নিয়ে মুংলাপ যাওয়ার উদ্দেশে পাটুরিয়া ঘাট থেকে উথুলী সংযোগ মোড়ে দীর্ঘ সারিতে পণ্যবাহী ট্রাক নিয়ে দাঁড়িয়ে থাকা চালক লিটন জানায়, দুইদিন ধরে লম্বা লাইনে আছি। আজ হয়তো টার্মিনালে যাওয়ার সুযোগ পাব। সেখানেও থাকতে হবে। তারপর ফেরির দেখা পাব।

চট্টগ্রাম থেকে ফিরে আসা পাটুরিয়া ১নং টার্মিনালে কথা হয় চালক আরিফের সঙ্গে। ঘাট এসে ফেরি দেখতেই সময় লাগছে তার তিন দিন। রাতে ঘুমানের কষ্ট, খাওয়ার কষ্ট, রাতে থেমে থেমে বৃষ্টি। দুর্ভোগের শেষ নেই।

সিলেট থেকে পণ্য নিয়ে আসা জাকির হোসেন জানান, ভিআইপি, বাস ও পরিবহন পার করতে ব্যস্ত প্রশাসন। আমাদের ট্রাকের কথা তাদের মাথায় নাই। ফেরি যাও আছে তা নষ্ট। আমাদের ভাড়ার টাকা রাস্তায় শেষ হয়ে যাচ্ছে।

বিআইডব্লিউটিসির সহকারী ব্যবস্থাপক মহীউদ্দিন রাসেল জানায়, বাস,পরিবহন ও অ্যাম্বুলেন্স অগ্রাধিকার দেয়া হচ্ছে। তবে তার সাথে পণ্যবাহী ট্রাকও পার হচ্ছে বেশ। আমরা চেষ্টা করছি সবাইকে গুরুত্ব দিতে। তবে যাত্রীর কারণে তাদের গুরুত্ব থাকছে বেশি।

ঘাটে দায়িত্বপ্রাপ্ত পুলিশ সার্জেন মো. শাহিন জানায়, বৃহস্পতিবার হওয়ায় যানবাহনের চাপ অন্যান্য দিনের চেয়ে বেশি। তবে সকল যানবাহনকে শৃঙ্খলায় রাখা হচ্ছে। ছিনতাই-রাহাজানিতেও কাজ করছে শিবালয় থানা পুলিশ।

আপনি আরও পড়তে পারেন