করোনায় চাকরি হারালেন ৪০ লাখ মার্কিনি

বাজে পরিণতির দিকেই যাচ্ছে করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি। আর এতে কয়েক মিলিয়ন মার্কিনি শক্তপোক্তভাবে চাকরি হারাতে যাচ্ছেন। 

দেশটির শ্রম দপ্তরের পরিসংখ্যান উল্লেখ করে সোমবার (৫ সেপ্টেম্বর) বার্তা সংস্থা সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে কর্ম হারানোদের সংখ্যা বাড়ছে; সেপ্টেম্বর শেষে এই সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখে। মৌসুমভিত্তিক পরিসংখ্যান পর্যালোচনায় দেখা গেছে, কর্মচ্যুত এই সংখ্যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ। এবং শুধু সেপ্টেম্বরেই পাকাপোক্তভাবে চাকরি হারিয়েছেন ৩ লাখ ৪৫ হাজার মার্কিনি।

সংস্থাটির পর্যালোচনা, সরকারি নানা উদ্যোগ বাধ্যতামূলক ছুটি বা সাময়িক চাকরিচ্যুতিকে প্রাথমিকভাবে ঠেকাতে পারলেও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়েছে যাওয়া কিংবা প্রতিষ্ঠানের পরিচালন ব্যয় কমিয়ে আনতে ছাঁটাইয়ের পথেই হাঁটছেন নিয়োগদাতারা।

স্বাস্থ্যঝুঁকির এই সময়ে মার্কিন নাগরিকদের চাকরি হানারোর সংখ্যা যে দিন দিন বাড়বে তার বিভিন্ন যুক্তিসঙ্গত কারণও দেখছেন বাজার ও অর্থনীতি বিশ্লেষকরা। সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এটাকে ‘খুবই অশুভ সংকেত’ হিসেবে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অর্থনৈতিক উপদেষ্টা অস্টন গুলসবি।

দেশটির শ্রম দপ্তর চাকরি হারানোর ব্যাখ্যা করে জানিয়েছে, এদের মধ্যে অনেকেই রয়েছে যারা সবেমাত্র তাদের শিক্ষানবিশ পার করেছেন বা অনেকেই পদোন্নতির জন্য তাদের বর্তমান পদ হারিয়েছেন। কিন্তু এটাই এখন পর্যন্ত সত্য যে তাদের আর পদোন্নতি হবে না এমনকি তারা আর কাজেও ফিরবেন না।

আপনি আরও পড়তে পারেন