কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন

আইপিএল আসরে ব্যাটসম্যান বিরাট কোহলি যতটা উজ্জ্বল, ঠিক ততটাই মলিন অধিনায়ক কোহলি। আইপিএলের ম্যাচে ব্যাট হাতে সফল তিনি। কিন্তু অধিনায়ক হিসেবে সফলতার পরিচয় দিতে পারেননি।

গত আট মৌসুম ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। কিন্তু এখনো কোন শিরোপা এনে দিতে পারেননি দলকে। আর সে কারণেই সমালোচনার মুখে পড়েছেন ভারতীয় দলের এই অধিনায়ক। অনেকেই প্রশ্ন তুলেছেন তার অধিনায়কত্ব নিয়ে। তাকে সরিয়ে দেওয়ার প্রস্তাবও তুলেছেন কেউ কেউ।

ব্যাঙ্গালুরুর নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেয়া উচিত বলে মনে করেন সাবেক ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জারেকার।

কোহলির নেতৃত্বে তৃতীয়বারের মতো প্লে অফ খেলেছে ব্যাঙ্গালুরু। এর মধ্যে ফাইনাল খেলেছে মাত্র একবার। কিন্তু কোহলি দায়িত্ব নেওয়ার আগে প্রথম পাঁচ মৌসুমে দুইবার ফাইনালে খেলেছে দলটি। কিন্তু শিরোপা জেতা হয়নি কখনোই।

এলিমিনেটরে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে কোহলির দল। আর এর দায়ভার কোহলিকেই নিতে বলেছেন গম্ভীর।

গম্ভীর বলেন, ‘অবশ্যই সমস্যাটি দায়বদ্ধতার। ৮ বছরেও কোন শিরোপার দেখা পায়নি তারা। দীর্ঘ সময় শিরোপা না জিতলে অন্য কোন অধিনায়ককে হয়তো এতদিনে সরিয়ে দেয়া হতো। কোহলিরও জবাবদিহি করা উচিত।’

গম্ভীরের সঙ্গে সুর মিলিয়ে মাঞ্জরেকার দায় দিয়েছেন মালিকপক্ষকে। তিনি বলেন, ‘কোহলি কখনও নিজে থেকে অধিনায়কত্ব ছাড়ার কথা বলবে না। যে কারণে ট্রফি জিততে হলে মালিকপক্ষকে এগিয়ে আসতে হবে। ফলাফল বদলাতে চাইলে আপনাকে অধিনায়ক বদলাতে হবে।’

আপনি আরও পড়তে পারেন