মতলবে আলু চাষে ব্যস্ত কৃষকরা

মতলবে আলু চাষে ব্যস্ত কৃষকরা

মোঃ রাসেল দেওয়ান (চাঁদপুর)

চাঁদপুরের মতলব আলু বীজ বপনে ব্যস্ত কৃষকরা। বাজারে আলুর দাম চড়া হওয়ায় এবার আগাম জাতের আলুর চাষ হয়েছে। কৃষকরা আলু চাষে এবার বেশি ঝুঁকে পড়ছে। শুক্রবার ও শনিবার বৃস্টি হওয়ায় আলুর বীজ পচেঁ ক্ষতির আশংকা করছে কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানান যায়, চলতি মৌসুমে এ উপজেলায় আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ২১০ হেক্টর জমিতে। চলতি মাস থেকে শুরু হয়েছে আগাম জাতের আলু বীজ বপন।

এ চাষ চলবে আগামী জানুয়ারি মাস পর্যন্ত। এ পর্যন্ত মতলবে আগাম উন্নত জাতের আলু বীজ বপন করেছে উফসি  ৫০০ হেক্টর এবং স্থানীয় জাতের ৮০ হেক্টর জমিতে।

চলতি মৌসুমে উচ্চ ফলন প্রাপ্তির লক্ষ্যে কৃষকদের মাঝে আলু ও সবজি চাষের ওপর বিভিন্ন প্রশিক্ষণসহ উন্নত মানের বীজ সংগ্রহ, সুষম মাত্রার রাসায়নিক ও জৈব সার প্রয়োগের পরামর্শ দিয়ে উদ্বুদ্ধ  করছেন উপজেলা কৃষি অফিস।

মতলব উত্তর উপজেলার  উঁচু জমিগুলোতে রবি মৌসুমের শুরুতে আলু বীজ বপন করেছেন কৃষকরা। ইতিমধ্যে এসব উচু জমিতে আগাম জাতের আলু চাষের বিভিন্ন প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

এ ছাড়াও উপজেলার নদীর পার্শ্ববর্তী এবং চরাঞ্চলে জমিতে এসব আগাম জাতের আলু চাষ করছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এসব আলুর বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।


গত দুই দিন বৃস্টি হওয়াতে আলু বীজ পচনের সম্ভবনা রয়েছে। ফলে আলু জমির ক্ষতির আশংকা করছে কৃষকরা।

বোরোচরের কৃষকরা জসিম জানান, মতলবে উত্তর উপজেলায়  অধিকাংশ জমি উঁচু আর আগাম শীতের মৌসুম আসার আগেই এসব জমিতে চাষিরা আগাম ফলনশীল জাতের গ্রানুলা আলু বীজ বপন করছেন। আলুর দাম বেশি হওয়ায় কৃষকরা আলু চাষে অগ্রহী হয়েছে।

চর লক্ষিপুর গ্রামের কৃষক নাসির জানান, আলু চাষের পরে বৃস্টি হওয়ায় আলুর বীজে পচন দেখা দিলে আমরা ক্ষতিগ্রস্থ হবো।

উপজেলা কৃষি কর্মকর্তা সালাউদ্দিন  বলেন, আলু চাষের জন্য এ এলাকার জমি উপযোগী। বিশেষ করে বেড়িবাধেঁর বাহিরে আলুর ভালো ফলন হয়। দাম ভালো পাওয়ায় কৃষকরা এবার আলু চাষে ঝুঁকছে। আমরা প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছি।

আপনি আরও পড়তে পারেন