১২০ বছরেও অক্ষত কবিকে পাঠানো রাণীর চকলেট

১২০ বছরেও অক্ষত কবিকে পাঠানো রাণীর চকলেট

অস্ট্রেলিয়ার বিখ্যাত কবি বানজো পেটারসনের পুরনো জিনিসপত্রের মধ্যে ১২০ বছর আগে ব্রিটিশ রাণী ভিক্টোরিয়ার পাঠানো এক বাক্স চকলেট পাওয়া গেছে।

ন্যাশনাল লাইব্রেরি অব অস্ট্রেলিয়া সম্প্রতি জানিয়েছে, কবির পুরনো জিনিসপত্রের মধ্যে তারা শত বছর আগে পাঠানো চকলেটের বাক্সটি পেয়েছে। দীর্ঘ সময় পরেও চকলেটগুলো আছে প্রায় অক্ষত রয়েছে।

বিবিসির এক ভিডিও স্টোরিতে দেখা গেছে, বাইরে সামান্য ছত্রাক ছাড়া বাক্সের সব চকলেটই আছে অক্ষত। 

ইতিহাসবিদরা বলছেন, হাল আমলে এত পুরনো চকলেট ভালো থাকার বিষয়টি তাদের অবাক করেছে। তবে এই চকলেটগুলো মূলত তৈরি হয়েছে সেনাসদস্যদের জন্য। যুদ্ধক্ষেত্রে নানা প্রতিকূলতার মধ্যেও সেগুলো যেন নষ্ট না হয়ে যায় সেদিকেও নজর দেওয়া হয়েছিল।

এর আগে ২০১৯ সালে নিউজিল্যান্ডে এমন এক বাক্স চকলেট পাওয়া যায়। সেটি অবশ্য পরে নিলামে বিক্রি হয়ে যায়। 

ইতিহাসবিদরা বিবিসিকে জানিয়েছেন, ১৯০০ সালে আফ্রিকান যুদ্ধে সেনাদের জন্য নববর্ষের উপহার হিসেবে এমন বাক্সে চকলেট পাঠিয়েছিলেন রাণী ভিক্টোরিয়া। বোয়ের ওয়ার নামের সেই যুদ্ধ শুরু হয়েছিল ১৮৯৯ সালে। শেষ হয় ১৯০২ সালে।

ভিডিওতে দেখা গেছে, বাক্সটির ওপরে লেখা ‘সাউথ আফ্রিকা ১৯০০’। এতে চকলেটের ছয়টি বার রয়েছে। তবে অনেক আগেই এগুলো খাওয়ার অনুপযোগী হলেও অক্ষত রয়েছে। 

বাক্সটিতে রাণী ভিক্টোরিয়ার হাতের লেখাও রয়েছে। রাণী লিখেছিলেন, ‘আই উইশ ইউ এ হ্যাপি নিউ ইয়ার, ভিক্টোরিয়া আরআই।’

হিস্টোরি ওয়েবসাইট ‘দ্য ভিনটেজ নিউজ’-এ বলা হয়েছে, ১৯০০ সালের শুরুতে প্রায় এক লাখ চকলেট বাক্স সেনাদের জন্য পাঠান রাণী ভিক্টোরিয়া। এই চকলেটে উপাদান হিসেবে দুধ ছিল না, ফলে দীর্ঘদিন ধরে এটি ভালো ছিল।

আপনি আরও পড়তে পারেন