ভারত-অস্ট্রেলিয়া টেস্ট চলাকালে ডিন জোন্সকে স্মরণ

গেল সেপ্টেম্বরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ধারা বিবরণী দিতে গিয়ে মুম্বাইয়ের হোটেলে হঠাৎ স্ট্রোক করেন অস্ট্রেলিয়ান ধারাভাষ্যকার ডিন জোন্স। সেখানেই জীবনের ইতি টেনেছিলেন এই কিংবদন্তি। সাবেক এই অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে এবার স্মরণ করা হলো তার প্রিয় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি)। এমসিজিতে চলছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে বক্সিং ডে টেস্ট। এই টেস্টের টি ব্রেকের সময় ২২ গজে তার ব্যবহৃত ব্যাট এবং 'ব্যাগি গ্রিন ক্যাপ' স্ট্যাম্পের উপর রেখে তাকে স্মরণ করে শ্রদ্ধা জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। মুম্বাইয়ে মৃত্যুর সময় ডিন জোন্সের বয়স হয়েছিল ৫৯ বছর। তিনি স্টার ইন্ডিয়ার হয়ে আইপিএলের ধারাভাষ্যকার দলের সদস্য হিসেবে ভারতের মুম্বাইয়ে অবস্থান করছিলেন। অস্ট্রেলীয় ক্রিকেটের অন্যতম সেরা এই তারকা ১৯৮৪ থেকে ১৯৯৪ পর্যন্ত মাঠ মাতিয়েছেন। অজিদের হয়ে ৫২ টেস্ট আর ১৬৪টি ওয়ানডে খেলেছেন। টেস্টে তার সংগ্রহ ৩ হাজার ৬৩১ রান। এছাড়া ওয়ানডেতে ৬ হাজারেরও বেশি রান করেছেন তিনি। ২০১৯ সালে অস্ট্রেলীয় ক্রিকেটের 'হল অব ফেমে' স্থান পেয়েছিলেন ডিন জোন্স। ক্রিকেট ছাড়ার পর ধারাভাষ্যের সঙ্গে জড়িত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আইপিএলে ধারাভাষ্য দিয়েছেন। জোন্স ১৯৮৭ সালের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের অন্যতম সদস্য ছিলেন।

গেল সেপ্টেম্বরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ধারা বিবরণী দিতে গিয়ে মুম্বাইয়ের হোটেলে হঠাৎ স্ট্রোক করেন অস্ট্রেলিয়ান ধারাভাষ্যকার ডিন জোন্স। সেখানেই জীবনের ইতি টেনেছিলেন এই কিংবদন্তি। 

সাবেক এই অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে এবার স্মরণ করা হলো তার প্রিয় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি)। এমসিজিতে চলছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে বক্সিং ডে টেস্ট। এই টেস্টের টি ব্রেকের সময় ২২ গজে তার ব্যবহৃত ব্যাট এবং ‘ব্যাগি গ্রিন ক্যাপ’ স্ট্যাম্পের উপর রেখে তাকে স্মরণ করে শ্রদ্ধা জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

মুম্বাইয়ে মৃত্যুর সময় ডিন জোন্সের বয়স হয়েছিল ৫৯ বছর। তিনি স্টার ইন্ডিয়ার হয়ে আইপিএলের ধারাভাষ্যকার দলের সদস্য হিসেবে ভারতের মুম্বাইয়ে অবস্থান করছিলেন।

অস্ট্রেলীয় ক্রিকেটের অন্যতম সেরা এই তারকা ১৯৮৪ থেকে ১৯৯৪ পর্যন্ত মাঠ মাতিয়েছেন। অজিদের হয়ে ৫২ টেস্ট আর ১৬৪টি ওয়ানডে খেলেছেন। টেস্টে তার সংগ্রহ ৩ হাজার ৬৩১ রান। এছাড়া ওয়ানডেতে ৬ হাজারেরও বেশি রান করেছেন তিনি।

২০১৯ সালে অস্ট্রেলীয় ক্রিকেটের ‘হল অব ফেমে’ স্থান পেয়েছিলেন ডিন জোন্স। ক্রিকেট ছাড়ার পর ধারাভাষ্যের সঙ্গে জড়িত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আইপিএলে ধারাভাষ্য দিয়েছেন।

জোন্স ১৯৮৭ সালের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের অন্যতম সদস্য ছিলেন। 

আপনি আরও পড়তে পারেন