ব্রেক্সিটে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে যুক্তরাজ্যের’

ব্রেক্সিটে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে যুক্তরাজ্যের’

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদের পর নতুনভাবে বাণিজ্য শুরু করেছে যুক্তরাজ্য। শুরু হয়েছে পণ্য আমদানি রফতানি। তবে, বাণিজ্য চুক্তি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে ব্রিটেনবাসী। অনেকে স্বাগত জানালেও বেশিরভাগের মতো ব্রেক্সিটের ফলে লাভের চেয়ে বেশি ক্ষতির মুখে পড়বে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার(৩১ ডিসেম্বর) রাত ১২ টা। নতুন বাণিজ্য চুক্তির পর প্রথমবারের মতো ফ্রান্স থেকে মালবাহী ট্রাক প্রবেশ করে যুক্তরাজ্যে। তবে, সীমান্তে প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে হয় কাস্টমস কর্মকর্তাদের।

রাত পেরুতেই চুক্তির অংশ হিসেবে শুক্রবার সকালে যুক্তরাজ্য থেকে পণ্যবাহী ট্রাক ইউরোট্যানেল পাড়ি দিয়ে ফ্রান্সের উদ্দেশে রওনা হয়। ব্রেক্সিট পরবর্তী এ সূচনায় দুই দেশের মধ্যে সবধরণের যানবাহন চলাচলের ক্ষেত্রে নতুন নিয়ম মেনে চলতে হচ্ছে।

এদিকে, ব্রেক্সিটের সবধরণের আনুষ্ঠানিকতা শেষ হলেও এ নিয়ে নিজেদের আক্ষেপ জানিয়েছেন সাধারণ ব্রিটেনবাসী। তবে, অনেকে বলছে ব্রিটেনের ভালোর জন্যই ব্রেক্সিট কার্যকর করা হয়েছে।

ব্রেক্সিটপন্থী এক ব্রিটিশ নাগরিক জানান, আমি সত্যিই আনন্দিত। এটা কার্যকর হবে তা কখনোই ভাবিনি। সবাই হয়তো খুশি হবে।

ইউরোপপন্থী এক ব্রিটিশ নাগরিক জানান, ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে নিকৃষ্ট চুক্তি এটি। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে যুবকরা। চাইলেই কাজের জন্য তারা আর ইউরোপে যেতে পারবে না।

ইউরোপপন্থী আরেক ব্রিটিশ নাগরিকও ক্ষোভ প্রকাশ করেন। বলেন, এটা অনেকটা প্রাকৃতিক দুর্যোগের মতো। এর কোনো পজিটিভ দিক নেই। আমাদের ক্ষতিই হলো।

ব্রেক্সিট নিয়ে বেশ কয়েকবছর ধরেই বির্তক হয়ে আসছিল। ২০১৬ সালের ২৩ জুন এক গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ভোট দেয় ব্রিটেনবাসী। নানা সমালোচনা- আলোচনার পর ২০২০ সালের ৩১ জানুয়ারি কোনো চুক্তি ছাড়াই জোট ছাড়ে ব্রিটেন। বছরের শেষে বাণিজ্য চুক্তির পর গেল ৩১ ডিসেম্বর ইইউ’র সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ হয়ে গেল যুক্তরাজ্যের।

আপনি আরও পড়তে পারেন