তৈমুরের পর বিরাট-অনুশকার মেয়ের জন্মও তার হাতে

তৈমুরের পর বিরাট-অনুশকার মেয়ের জন্মও তার হাতে

৯১ বছর বয়স তার। তবে এখনও তিনি দায়িত্বে অবিচল। বলছি প্রখ্যাত ভারতীয় চিকিৎসক আর পি সুনাওয়ালার কথা। তাকে অনেকেই বলেন জীবনদাতা। ১৯৪৮ সাল থেকে প্র্যাকটিস শুরু করেছিলেন তিনি। তারপর থেকে এতগুলো বছর ধরে তিনি তো জীবনদানই করে চলেছেন।

নিজের আত্মজীবনীতে এই গাইনোলজিস্ট লিখেছেন, সে সময়ে ডাক্তাররা রোগীর নাড়ি দেখে চিকিৎসা করতেন। ডায়াগনস্টিক প্রক্রিয়া বা ব্লাড গ্রুপ চেক তো অনেক পরে এসেছে। অর্থাৎ বুঝতেই পারছেন, ভারতের চিকিৎসা ক্ষেত্রে তিনি নিজেই গোটা একটা অধ্যায়। 

কারিনা কাপুর ও সাইফ আলি খানের ছেলে তৈমুরের জন্ম তার হাতেই। করিনা কাপুরের দ্বিতীয় সন্তানের জন্মও তার হাতেই হওয়ার কথা রয়েছে। আম্বানি, কাপুর, বাজাজদের পরিবারে নতুন সদস্যরা এসেছে ডা. সুনাওয়ালার হাত ধরেই।

জয়া বচ্চন, নীতু কাপুর, গৌরি খানদের ডেলিভারি হয়েছে তারই হাতে। এদেশে বেশিরভাগ বিশিষ্ট নারীদের সন্তানের জন্ম দেখেছেন তিনি। তার উপরেই যেন প্রবল আস্থা রয়েছে সেলেব্রিটিদের। এমন কি গত ১১ জানুয়ারি অনুশকা শর্মার মেয়ের জন্ম তার হাতে। 

চিকিৎসা ক্ষেত্রে তাকে ডা. আর পি সুনাওয়ালা নামেই চেনে। ১৯৯১ সালে পদ্মশ্রী সম্মানে ভৃষিত হয়েছিলেন এই প্রবীণ চিকিৎসক। ভারতের চিকিৎসা ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য।

আপনি আরও পড়তে পারেন