রান করেই দলে ফিরতে চান শান্ত

রান করেই দলে ফিরতে চান শান্ত

প্রতিভার গুণেই জাতীয় দলে স্থান করে নিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। তাও আবার সাকিব আল হাসানের জায়গায়।

বিশ্বসেরা অলরাউন্ডার এক বছর ক্রিকেটে নিষিদ্ধ হওয়ার পর শান্তকে তার জায়গায় খেলার সুযোগ দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের জায়গায় অর্থাৎ তিন নম্বরে ব্যাট করেন তিনি। নিউজিল্যান্ড সফরে শেষ টি-টোয়েন্টিতে খেলেছেন।

কিন্তু জাতীয় দলে ঢুকে নির্বাচকদের আস্থার প্রতিদান দিতে পারেননি তরুণ এ ব্যাটসম্যান। প্রতিবারই ব্যর্থ হয়েছেন। যে কারণে সদ্য সমাপ্ত শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে স্কোয়াডেই ঠাঁই হলো না তার।

জাতীয় দলে ফিরতে হলে রান করেই ফিরতে হবে শান্তকে, সে কথা অধিনায়ক তামিম ইকবাল সরাসরি বলেই দিয়েছেন তাকে।

আর সেটি বেশ ভালো করেই জানেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সুযোগও সামনে চলে এসেছে।  শান্তর লক্ষ্য এখন ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। ডিপিএলে রানের বন্যা বইয়ে দিতে প্রত্যয়ী এ টপঅর্ডার ব্যাটসম্যান।

শান্তর মতে, রান করাটা একটা অভ্যাসের ব্যাপার। এই অভ্যাস ঘরোয়া ক্রিকেটে গড়ে নিতে হয়, যার ফল পাওয়া যায় আন্তর্জাতিক খেলায়।

জাতীয় দলে ফেরার পরিকল্পনায় নাজমুল বলেন, ‘আলাদা করে কাজ করার কিছু নেই। এখানে পারফরম করাটা গুরুত্বপূর্ণ। নিয়মিত যেন রান করতে পারি, নিয়মিত যেন পারফরম করতে পারি; সেটিই বিবেচ্য। সেটি ঘরোয়া ক্রিকেট হতে পারে বা ফার্স্টক্লাস ক্রিকেট হতে পারে। আমার লক্ষ্য এখন ওটাই যে, নিয়মিত রান করব, আমি রান করতে চাই। রান করেই দলে ফিরতে চাই। আমার কাছে মনে হয় রান করাটা একটা অভ্যাসের ব্যাপার। ডিপিএলে ১৬টা ম্যাচ খেলতে পারব। এই ম্যাচগুলোতে যদি নিয়মিত রান করতে পারি, তা হলে সেই অভ্যাসটা তৈরি হবে। তখন জাতীয় দলে খেললে নিয়মিত রান করতে পারব বলে মনে করি।’

প্রসঙ্গত আগামী ৩১ মে শুরু হতে যাচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের এবারের আসর। টুর্নামেন্টে আবাহনীর হয়ে খেলবেন শান্ত। যেখানে তার সতীর্থ হিসেবে রয়েছেন মুশফিক, লিটন, নাঈম তাইজুলের মতো জাতীয় দলে তারকারা।

আপনি আরও পড়তে পারেন