বাংলাদেশের কাছে হেরে ‘অধিক শোকে পাথর’ অস্ট্রেলিয়ান গণমাধ্যম!

বাংলাদেশের কাছে হেরে ‘অধিক শোকে পাথর’ অস্ট্রেলিয়ান গণমাধ্যম!

বাংলাদেশের কাছে প্রথম ম্যাচে হারের পর রীতিমতো ‘নতুন নিচুতে’ নামা বলে আখ্যা দিয়েছিল অস্ট্রেলিয়ান গণমাধ্যম। সেই অস্ট্রেলিয়া এরপর হেরেছে আরও দুটো ম্যাচ হেরে এখন সিরিজই খুইয়ে বসেছে ইতিহাসে প্রথমবারের মতো। এমন পারফর্ম্যান্সের পর কিনা, সে দেশের গণমাধ্যমে বিরাজ করছে পিনপতন নিরবতা!

‘অল্প শোকে কাতর, অধিক শোকে পাথর’ -একটা প্রবাদ প্রচলিত আছে বাংলা ভাষায়। অজিদের ক্ষেত্রেও বাস্তব হয়ে ফুটে উঠেছে যেন সেই প্রবাদ! নাহয় প্রথম ম্যাচের পরই যেখানে নতুন নিচুতে নামা বলে দিয়েছিল সেখানকার গণমাধ্যম, এরপর কেন এই পিনপতন নিরবতা?

এমনিতেই এই সিরিজের প্রচার নেই অস্ট্রেলিয়ায়। তার ওপর এখন দেশটির শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমও প্রচার করছে না এই সিরিজের খবর। ভাগ্যিস ইন্টারনেট ছিল, আর নাহয় এই সিরিজ হয়ে গেছে, এমন খবরও অস্ট্রেলিয়ানরা পেতেন কোথায়!

গতকাল শুক্রবার সিরিজের তৃতীয় ম্যাচে হেরে অস্ট্রেলিয়ার সিরিজ হার নিশ্চিত হয়ে গেছে। এই খবর দেশটির প্রথম সারির পত্রিকাগুলোর মাত্র তিনটিতে এসেছে। তাও আবার কেবল ম্যাচ রিপোর্ট। কোনো প্রকারের বাড়তি আয়োজন নেই একটুও।

সেখানে দ্য হেরাল্ড সান, দ্য অস্ট্রেলিয়ান, ফিন্যান্সিয়াল রিভিউয়ের নিয়মিত পাঠক যদি হয়ে থাকেন, তাহলে এই সিরিজের খবর জানতেই পারবেন না আপনি। অথচ অলিম্পিক, আসন্ন অ্যাশেজ কিংবা রাগবি পাচ্ছে বিপুল প্রচার।

সিডনি মর্নিং হেরাল্ড আর দ্য এইজ একই রকমের প্রচার দিয়েছে এই সিরিজ হারের। কেবল একটা ম্যাচ রিপোর্টই। দ্য ক্যানবেরা টাইমস খবর ছেপেছে ভিন্ন দৃষ্টিকোণ থেকে। সেখানে এসেছে অভিষিক্ত এলিসের হ্যাটট্রিকের খবর, হয়েছে বেশ প্রশংসা।

তবে দ্য সিডনি মর্নিং হেরাল্ড ম্যাচ রিপোর্ট করলেও অভিষিক্ত নাথান এলিসের প্রশংসা করেছে বেশ, টেনে আনা হয়েছে ১৪ বছর আগে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষেই ব্রেট লির হ্যাটট্রিক প্রসঙ্গও। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে অস্ট্রেলিয়ার এটি যে টানা পঞ্চম সিরিজ হারের প্রসঙ্গও তুলে ধরা হয়েছে সেখানে।

আপনি আরও পড়তে পারেন