ইউক্রেন সীমান্ত থেকে ১০ হাজারেরও বেশি সেনা ফেরাল রাশিয়া

ইউক্রেন সীমান্ত থেকে ১০ হাজারেরও বেশি সেনা ফেরাল রাশিয়া

ইউক্রেন সীমান্তে প্রায় এক মাস মহড়ার পর ১০ হাজারেরও বেশি সেনা সদস্যকে স্থায়ী ঘাঁটিতে ফিরিয়ে এনেছে রাশিয়া। রাশিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি।

ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের কাছে বেশ কয়েকটি এলাকায় এ সেনা মহড়া চলেছে। এর মধ্যে ক্রিমিয়াও রয়েছে। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে। ক্রিমিয়ার পাশাপাশি রাশিয়ার দক্ষিণাঞ্চলের রস্তোভ ও কুবান এলাকায়ও সেনা মহড়া হয়েছে।

ইউক্রেনের উত্তর, পূর্ব ও দক্ষিণে প্রায় লাখ খানেক রুশ সেনা মোতায়েনের জেরে কিয়েভ (ইউক্রেনের রাজধানী) ও পশ্চিম ইউরোপের শিল্পসমৃদ্ধ দেশগুলোর শঙ্কা ছিল- মস্কো ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে।

রাশিয়া অবশ্য বরাবরই বলেছে, এ ধরনের কোনো পরিকল্পনা মস্কোর নেই। তবে আটলান্টিক মহাসাগরের উত্তর উপকূলের দেশগুলোর সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) যেন পূর্বাঞ্চলে তার জোট সম্প্রসারণের কোনো উদ্যোগ না নেয়- সে বিষয়ক প্রতিশ্রুতি চেয়েছে বিশ্বের বৃহত্তম এই দেশটি। এর কারণ- পশ্চিমা জোটগুলোর সঙ্গে ইউক্রেনের গড়ে উঠতে থাকা ঘনিষ্ঠতা রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করছে বলে মনে করছে মস্কো।

পাশাপাশি, মস্কো আরও বলেছে- রাশিয়া তার সীমানার মধ্যে যে কোনো স্থানে সেনা মোতায়েন করতে পারে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার হিসাবে ইউক্রেনের কাছে রাশিয়ার সেনার সংখ্যা ৬০ হাজার থেকে বেড়ে ৯০ হাজারে পৌঁছেছে। গোয়েন্দা সংস্থার হিসাব আরও বলছে, সেনার সংখ্যা বেড়ে ১ লাখ ৭৫ হাজার হতে পারে।

তবে সেনাবাহিনীর বরাত দিয়ে ইন্টারফ্যাক্স জানিয়েছে, দেশের সশস্ত্র বিভাগের তিন বাহিনীর যৌথ মহড়ার জন্যই সেনা মোতায়েন করা হয়েছিল। মহড়া শেষ হয়েছে। এখন ধীরে ধীরে সব সেনাকে তাদের স্থায়ী ঘাঁটিতে ফিরিয়ে নেওয়া হবে।

আপনি আরও পড়তে পারেন