দোহারে জাতীয় কৃমিনাশক সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা

দোহারে জাতীয় কৃমিনাশক সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা
সারাদেশের ন্যায় দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় কৃমিনাশক সপ্তাহ ২০২২ অবহিতকরণের লক্ষ্যে স্কুল পরিদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সারাদেশে কৃমিনাশক ওষুধ প্রদানের লক্ষ্যমাত্রা পূরণে ১ লাখ ২০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩৩ হাজার মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানকে এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।
স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা.মো.জসিম উদ্দিন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা নাসিং ,ঔষধ প্রশাসন ও পরিবার-পরিকল্পনা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো.এনামুল হক।
তিনি জানান, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশের প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ৫-১১ বছর বয়সী সব শিশুকে এবং মাধ্যমিক পর্যায়ের ১২-১৬ বছর বয়সী সব শিশুকে এক ডোজ কৃমিনাশক ওষুধ (মেবোজল বা ভারমক্স ৫০০ মিলিগ্রাম) ভরা পেটে খাওয়ানো হবে। এ ছাড়া প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে দেশের ৫-১৬ বছর বয়সী স্কুলবহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথশিশু, কর্মজীবী শিশুকে এক ডোজ কৃমিনাশক ওষুধ বিনামূল্যে খাওয়ানো হবে। ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ থেকে কৃমি নির্মূলের পরিকল্পনা রয়েছে। একই সঙ্গে কৃমির পুনঃসংক্রমণ রোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার সম্পর্কে সচেতন করা হবে
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা নাসিং ,ঔষধ প্রশাসন ও পরিবার-পরিকল্পনা মন্ত্রনালয়ের সহকারী সচিব মোস্তাফিজুর রহমান মারুফ, দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোবাশ্বের আলম, উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা মোশারফ হোসেন, স্বাস্থ্য কমপ্লেক্স (আবাসিক) কর্মকর্তা ডা.এইচ এম আল-আমিন, উপজেলা গাইনী বিষয়ক জুনিয়র কনসালটেন্ট ডা. ইসমত জাহান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা রোগ নিয়ন্ত্রন কর্মকর্তা ডা.উম্মে হুমায়রা কানেতা।

আপনি আরও পড়তে পারেন