খেলোয়াড় কিনেই চলেছে পিএসজি, ভাগ্য ফিরবে কী?

খেলোয়াড় কিনেই চলেছে পিএসজি, ভাগ্য ফিরবে কী?

দলবদলের বিশ্বরেকর্ড গড়ে (২২ কোটি ২০ লাখ ইউরো) ২০১৭ সালে বার্সেলোনা থেকে নেইমার জুনিয়রকে দলে ভেড়ায় পিএসজি। তাদের লক্ষ্য ছিল চ্যাম্পিয়ন্স লিগ জয়। কিন্তু ইউরোপসেরার মঞ্চে রানার্স-আপ মর্যাদা নিয়েই ফরাসিদের সন্তুষ্ট থাকতে হয়েছে। এরপর লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া শক্তিশালী আক্রমণত্রয়ীতেও কাজ হয়নি। আগামী মৌসুমের আগে দলটির ডাগআউট ছেড়েছেন মেসি, সেই পথে আছেন এমবাপেও। তবে এরপর পিএসজি জোরেশোরে ফুটবলার কিনতে শুরু করেছে।

পরবর্তী মৌসুমের আগে অন্যরকম এক দল গড়ছে ফরাসি জায়ান্টরা। ইতোমধ্যে দলের গুরুভার দেওয়া হয়েছে সাবেক বার্সেলোনা কোচ লুইস এনরিকেকে। এর আগে থেকে দলের স্কোয়াড শক্তিশালী করতে নেমে পড়ে নাসের আল খেলাইফির ক্লাব। গত মৌসুম শেষ হতেই রিয়াল মাদ্রিদ থেকে এসেছেন মার্কো অ্যাসেনসিও। এরপর একে একে ফরাসি শিবিরে এসেছেন উগারতে, লুকাস হার্নান্দেজ, ক্যাঙ-ইন লি স্ক্রিনিয়ার ও চের এনডোর। এখন পর্যন্ত ছয় সাইনিংয়ে বোঝা গেছে পিএসজি তারুণ্য নির্ভর একটি দল গড়তে যাচ্ছে। অবশ্য এর আগেও তারা সেরকমই ইঙ্গিত দিয়েছিল।

১৮ বছর বয়সী ইতালির এই সেনেগালিজ মিডফিল্ডার পাঁচ মৌসুমের চুক্তি সেরেছে ক্লাবটির সঙ্গে। এতদিন পর্যন্ত বেনফিকার হয়ে মাঝমাঠে নিজের প্রতিভা দেখিয়েছেন এনডোর। ২০০৪ সালে ইতালিতে জন্ম নেওয়া এই মিডফিল্ডার ১৬ বছর বয়সেই বেনফিকায় এসেছিলেন। সেখান থেকেই তিনি নজরে আসেন পিএসজির।

পিএসজির নতুন করে গড়তে চলা তরীতে এনডোর সর্বশেষ সংযোজন। আগে তারকাবহুল ক্লাবটি লিগের বাইরে আশানুরূপ সাফল্য পায়নি। তবে এবার তরুণনির্ভরতা তাদের সেই আক্ষেপ ঘোচাতে পারবে কিনা সেটি সময়ই বলে দেবে।

গত মৌসুমে শেষ ষোলো থেকে বায়ার্নে মিউনিখের কাছে হেরে বিদায়ের পরই তীব্র সমালোচনার পড়ে ক্লাবটি। এত তারকা থাকার পরও তাদের কাজে লাগাতে না পারায় বিদায় হয় কোচ ক্রিস্তফ গ্যালতিয়েরের। তবে সান্ত্বনা হিসেবে কেবল লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলতে পারে তার দল। এর ভেতরই মৌসুম শুরুর আগমুহূর্তে যোগ হয়েছে এমবাপের ক্লাব ছাড়ার গুঞ্জন। রিয়ালে যেতে চাওয়া এমবাপের সঙ্গে যদিও এখনও তাদের আনুষ্ঠানিক কোনো আলাপ হয়নি। তবে পিএসজিও তাকে আর রাখতে আগ্রহী নয়, ক্রমেই দুপক্ষের সম্পর্কেও অবনতি ঘটছে।

দলের প্রধান তারকাদের ভেতর এখনও রয়ে গেছেন নেইমার। তবে এই ব্রাজিল ফরোয়ার্ড গত ফেব্রুয়ারি থেকে অ্যাঙ্কলের চোটে মাঠের বাইরে আছেন। তাকে বিক্রি করতে পিএসজি মাঝে ঘোষণা দিলেও ক্লাব ছাড়তে চান না নেইমার। নতুন করে এনরিকে দায়িত্ব নেওয়ায় তার সেই অবস্থান আরও পাকাপোক্ত হয়েছে। ট্রান্সফারমার্কেটের হিসাব অনুযায়ী, গত এক দশকে রেকর্ড ৩৩ বার চোটে পড়েছেন এই ফরোয়ার্ড। যা পিএসজির জন্য বর্তমানে সবচেয়ে চিন্তার কারণ!

 

আপনি আরও পড়তে পারেন