দোহারের ঐতিহ্য তাঁতশিল্প হারাতে বসেছে

দোহারের ঐতিহ্য তাঁতশিল্প হারাতে বসেছে
নিজস্ব প্রতিনিধিঃ
একসময় মাকুর (তাঁত বোনার কাজে ব্যবহৃত যন্ত্রবিশেষ) খটখট শব্দে মুখর থাকত দোহারের জনপদ। এই দৃশ্য এখন খুব একটা চোখে পড়ে না। হাতে টানা তাঁতের জায়গা দখলে নিয়েছে পাওয়ার লুম বা বিদ্যুৎ–চালিত তাঁত। সেই সঙ্গে তাঁত বোর্ডের ঋণ বিতরণে বৈষম্য, সুতা ও কাঁচামালের মূল্যবৃদ্ধি ও পৃষ্ঠপোষকতার অভাবে বন্ধ হতে চলেছে ঐতিহ্যবাহী হস্তচালিত তাঁতশিল্প।
দোহার উপজেলার জয়পাড়া, রাইপাড়া,লটাখোলাসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, লুঙ্গি তৈরির সুতা ও কাঁচামালের মূল্যবৃদ্ধির কারণে তাঁতিরা এখন আর খুব বেশি লুঙ্গি বুনছে না। অনেক তাঁতি পরিবার জীবন–জীবিকার তাগিদে পেশা পরিবর্তন করে বিভিন্ন পেশায় সম্পৃক্ত হয়েছেন।
তাঁতের কাজ না থাকায় অনেকে তাঁত সরিয়ে অন্যত্র ফেলে রেখেছেন। তাঁতগুলো জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে।এলাকাগুলোতে ঘুরে দেখা যায়, তাঁতশিল্পীরা কয়েক বছর আগেও যেমন উৎফুল্ল চিত্তে শাড়ি, লুঙ্গি, গামছা, গায়ের চাদর, বিছানার চাদরসহ নিত্যব্যবহার্য কাপড় তৈরি করতেন, সে পরিস্থিতি এখন নেই। এখন আর আগের মতো হাতে শাড়ি বোনা হয় না। বিদ্যুতের তাঁতের চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে হস্তচালিত এই তাঁতকে। তার ওপর মহাজনের সুদ-দাদন আর কাপড়ের দামের চেয়ে কাঁচামালের উচ্চমূল্য অস্তিত্বসংকটে ফেলেছে এ শিল্পকে।
এসব কারণে হস্তচালিত তাঁত দিন দিন কমছে। দোহার উপজেলার উত্তর জয়পাড়া এলাকার বাসিন্দা আতর আলী বলেন, ‘আমাদের উপজেলায় ১৮ হাজারের বেশি তাঁতি ছিল। কমতে কমতে জয়পাড়া এলাকায় প্রায় দুই হাজার তাঁতি ছিল। এখন মাত্র এক দেড়শজন তাঁতি তাঁত বোনে।’
দোহার নবাবগঞ্জ উইভার্স কো-অপারেটিভ ইন্ডাস্ট্রিয়াল ইউনিয়ন লিমিটেডের পরিচালকরা জানান, তাঁদের সমিতির আওতাভুক্ত ১৭ হাজার তাঁতি পরিবার রয়েছে। দিনদিন সুতা ও কাঁচামালের মূল্যবৃদ্ধি পাওয়ায় তাঁতিরা পেশা বদল করছেন।

আপনি আরও পড়তে পারেন