জুমার নামাজে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান খতিবদের

জুমার নামাজে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান খতিবদের

ভারত থেকে আসা ঢল এবং রেকর্ড বৃষ্টিতে ডুবেছে দেশের উত্তর-পূর্বাঞ্চল। ভয়াবহ ও আকস্মিক এই বন্যায় ১৫টিরও বেশি জেলায় তৈরি হয়েছে মানবিক বিপর্যয়। মানুষ মারা গেলেও কবর দেওয়ার মতো জায়গা খুঁজে পাওয়া যাচ্ছে না। শুকনো মাটির সন্ধানে ঘুরতে হচ্ছে গ্রাম থেকে গ্রামান্তরে। এমন অবস্থায় বানভাসি ও বন্যাকবলিত মানুষদের পাশে সামর্থ্য অনুযায়ী দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন মসজিদের খতিবরা। এক্ষেত্রে অনেক মসজিদে কমিটির পক্ষ থেকেও নেওয়া হয়েছে ত্রাণ সহায়তা বিতরণ করার উদ্যোগ।

শুক্রবার (২৩ আগস্ট) রাজধানীর অধিকাংশ মসজিদগুলোতেই খতিবরা জুমার নামাজের আগের খুতবায় বর্তমান পরিস্থিতি ও বন্যার্তদের ভয়াবহ কষ্টের কথা তুলে ধরেন।

জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো মুসলমানদের বড় দায়িত্ব এমন কথাও বলেন তারা। আর নামাজের পর এই বিপদ থেকে পরিত্রাণ চেয়ে আল্লাহর কাছে করা হয় বিশেষ দোয়া ও মোনাজাত। এ সময় অনেক মুসল্লিরাই কান্নায় ভেঙে পড়েন।

বিভিন্ন এলাকায় জুমার নামাজ আদায় করা  প্রতিবেদকরা জানান, উত্তরা, ধানমন্ডি, আজিমপুর, পুরান ঢাকা, বাড্ডা, গুলিস্তান, যাত্রাবাড়ীসহ অধিকাংশ এলাকার মসজিদেই খতিবরা বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। এমন আহবানে সাড়া দিয়ে অনেক মুসল্লিই নামাজ শেষে কর্তৃপক্ষের কাছে টাকা পৌঁছে দিয়েছেন।

 

আপনি আরও পড়তে পারেন