হজ যাত্রীদের ইমিগ্রেশন ঢাকাতেই, সার্ভার সচল

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সার্ভার জটিলতার কারণে প্রথমদিনের হজ ফ্লাইটের যাত্রীদের জেদ্দা অংশের ইমিগ্রেশনসম্পন্ন করা সম্ভব হয়নি।যান্ত্রিক ত্রুটি কাটিয়ে বৃহস্পতিবার (৪ জুলাই) মধ্যরাত থেকে জেদ্দাগামী বাংলাদেশ বিমানের ৪১৯ জন যাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম শুরু হয়েছে।

শুক্রবার (৫ জুলাই) সকালে এ তথ্য জানিয়েছেন, হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম।

তিনি জানান, মক্কা রুট ইনিশিয়েটিভের আওতায় হজ যাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম শুরু হয়েছে। এখন থেকে নির্ধারিত ফ্লাইটের যাত্রীরা এই সুবিধা পেতে থাকবেন। কারিগরি জটিলতার কারনে এই কার্যক্রম খানিটা বিলম্বিত হলেও হজ ফ্লাইট সমূহ নির্ধারিত সময়ে ছেড়ে গিয়েছে এবং হজযাত্রীরা জেদ্দায় দ্রুততম সময়ে ইমিগ্রেশন সম্পন্ন করে মক্কা শরীফে পৌঁছেছেন।

তিনি আরও বলেন, সৌদি সরকারের আন্তরিকতায় বাংলাদেশে আসা তাদের কর্মীদের চেষ্টায় সার্ভার সচল হয়েছে।এখন থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রীদের ইমিগ্রেশন শেষ করার কার্যক্রম শুরু হয়েছে।

সাইফুল ইসলাম আরও বলেন, হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে বৃহস্পতিবার সকাল ৭টা ১০ মিনিটে ঢাকা ছাড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজফ্লাইট। বিজি-৩০০১ ফ্লাইটি ৪১৭ জন হজযাত্রী নিয়ে সৌদি আরব সময় সকাল ১০ টা ১৭ মিনিটে কিং আব্দুল আজিজ আর্ন্তজাতিক বিমান বন্দরে অবতণ করে। বৃহস্পতিবার বিজি-৩১০১ সকাল ১১ টা ১৫ মিনিটে ৪১৭ জন যাত্রী নিয়ে ঢাকা ছাড়ে। বিজি-৩২০১ ফ্লাইটি বেলা ৩ টা ১৫ মিনিটে ৪১৭ হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করে। এছাড়া সন্ধ্যা ৭টা ১৫ মিনিটের বিজি-৩৩০১ এবং রাত ৮টা ১৫ মিনিটের বিজি-০০৩৫ ফ্লাইটের যাত্রীদেরও ঢাকায় ইমিগ্রেশন সম্পন্ন হয়নি। কিন্তু এখন থেকে নির্ধারিত ফ্লাইটের যাত্রীরা সৌদি ইমিগ্রেশন সুবিধা পাবে।

এদিকে, হজ্জ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, গতকাল রাত থেকে সৌদি ইমিগ্রেশন সুবিধা চালু হয়েছে। বাংলাদেশের ৬০ হাজারের বেশি হজ যাত্রী এই সুবিধা পাবে। অন্যদিকে, বাংলাদেশ বিমান তাদের বিজনেস ক্লাসের আসনে বেশি ভাড়া নিচ্ছে। কিন্তু হজ নীতিমালা অনুযায়ী হজ ফ্লাইটের সকল আসন ইকোনমি হওয়ার কথা। প্রতি ফ্লাইটে ৪১৯ জন যাত্রী সৌদি যাওয়ার কথা। এর ভেতরে ৩৫টি আসন বিজনেস ক্লাসের। এখানে বাংলাদেশ বিমান অনিয়ম করছে এবং হজ যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করছে। আমরা এ বিষয়ে সরকারের উর্ধ্বতনদের সাথে আলোচনা করব বলেও তিনি জানান।

আপনি আরও পড়তে পারেন