কথা রাখেননি ওবায়দুল কাদের ! দু বছরেও বাস পায়নি জাককানইবি

কথা রাখেননি ওবায়দুল কাদের ! দু বছরেও বাস পায়নি জাককানইবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় পরিবহন সংকটে জর্জরিত । বিশ্ববিদ্যালয়ে ১৯টি বিভাগের  বিপরীতে শিক্ষার্থী সংখ্যা ছয় হাজারের অধিক এবং শিক্ষক ১৫১  জন সেই প্রেক্ষিত বিশ্ববিদালয়ে শিক্ষার্থীদের জন্য বরাদ্দ  বাসের সংখ্যা ১৩ টি । যার মধ্যে মাত্র ৪টি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস এবং ৮টি ভাড়াকৃত অন্যদিকে শিক্ষক কর্মকর্তাদের জন্য রয়েছে ৪টি  মিনি বাস । চিকিৎসা ক্ষেত্রে জরুরী ব্যবহারের জন্যে ৬ হাজার শিক্ষার্থীর বিপরীতে  রয়েছে ১টি মাত্র এ্যাম্বুলেন্স ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসিক দেখানো হলেও তা কার্যকর নয় । বিশ্ববিদ্যালয়ে এতো সংখ্যক  শিক্ষার্থীদের জন্য পাঁচ তলা  হল রয়েছে মাত্র  দুটি যার মধ্যে একটি ছাত্র হল অন্যটি ছাত্রী হল । সেই দরুন দেখা যায় আবাসিক সংকটের দৃশ্য যার প্রভাব পরে পরিবহন পুলে । আবাসিক পর্যাপ্ত হল না থাকায় শিক্ষার্থীদের থাকতে হয় স্থানীয় মেস গুলোতে এবং ময়মনসিংহ শহরে । সেই সংখ্যার  বড় অংশ ময়মনসিংহ শহর থেকে আসে । তাই নির্ভর করতে হয় বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থার উপর । পর্যাপ্ত পরিবহন ব্যবস্থা না থাকায় ভোগান্তিতে পড়ে শিক্ষার্থীরা ।

বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মজনু মিয়া বলেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থা খুব দুর্বল প্রেক্ষিত ভুগান্তিতে পরতে হচ্ছে । এমনকি এ্যাম্বুলেন্স মাত্র ১টি হওয়ায় জরুরী সময়ে একজনের  অধিক অসুস্থ হলে তা পাওয়া যায় না । এই সমস্যায় প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি । অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহনে নিযুক্ত চালকের সংখ্যা গাড়ির থেকে একজন কম রয়েছে বলে জানান এক পরিবহন কর্মকর্তা ।

উল্লেখ্য ২০১৬ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মজয়ন্তী ও শিশু দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (এম.পি) । তিনি তার বক্তব্যে  শিক্ষার্থীদের  দাবির প্রেক্ষিত বাস উপহার দিবেন বলে আশ্বস্ত করেছিলেন ।

বাস উপহার দেয়ার প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত  রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর  বলেন বাস এর বিষয়ে আমাদের যে প্রস্তাবনা ঢাকা থেকে দেয়াহয়েছে সেখানে প্রতিদিন ঢাকা বি আর টি সি বাস  ডিপো থেকে দুটি বাস আসবে এবং তা বিশ্ববিদ্যালয় ব্যবহার করবে এবং দিন শেষে আবার ডিপোতেফিরে যাবে,কিন্তু এতে যে ব্যয় হবে তা বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে । তাই বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে যে ব্যয়ে বাস ঢাকা থেকে আসবে তার থেকে কম খরচে বাস ভাড়া নিয়ে এখনের ন্যায় পরিচালনা সম্ভব । অর্থনৈতিক দিক বিবেচনা করে আমরা সেই প্রস্তাবনা গ্রহন করিনি ।

এই বক্তব্যের প্রেক্ষিত বিশ্ববিদ্যালয়ের  ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাসুম বিল্লাহ বলেন আমাদের যে আশ্বাস দেয়া হয়েছিলো তাতে আমরা আনন্দিত ছিলাম কিন্তু এখন যা শুনা যাচ্ছে তাতে কেবল মনে হচ্ছে কথার কথাই ছিলো বাস পাওয়া । কথা রাখেনননি ওবায়দুল কাদের । আশা করি নিজের দেয়া কথা রেখে জাককানইবিকে  স্থায়ী ভাবে উপহার দিবেন পরিবহনের জন্য দুটি বাস ।

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment