চুয়েটে দু’দিনব্যাপী পানিসম্পদ বিষয়ক জাতীয় কনফারেন্স শুরু “পানিসম্পদ ধ্বংসের জন্য মানুষই দায়ী” – ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান

চুয়েটে দু’দিনব্যাপী পানিসম্পদ বিষয়ক জাতীয় কনফারেন্স শুরু “পানিসম্পদ ধ্বংসের জন্য মানুষই দায়ী” - ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর মাননীয় চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, বিশেষজ্ঞরা ধারণা করছেন কখনো যদি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধে তবে সেটা পানি নিয়েই হবে। বিশ্বব্যাপী পানির অবস্থা দিনদিন খারাপ হচ্ছে। সেজন্য আমরা মানুষরাই দায়ী। চট্টগ্রামের চাক্তাই খালে একসময় আকিয়াব বন্দর হতে পণ্যবাহী বড় বড় জাহাজ আসতো। সেই চাক্তাই খালের এখন অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। পানির বড় শত্রু ভূমিদস্যুরা। এদের পরিচয় কেবলই দখলবাজ। এরা যেখানে যা পায় তাই দখলে নিতে চায়। প্রাচীনকাল থেকেই বাংলাদেশে পানি ব্যবস্থাপনার সম্মৃদ্ধ ইতিহাস রয়েছে। এখন সেটা পুণরুদ্ধারে আমাদের প্রকৌশলী সমাজ ও নীতিনির্ধারকমহলসহ সকলকে এগিয়ে আসতে হবে। তিনি অদ্য ২১ মার্চ (বুধবার), ২০১৮ খ্রি. চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পুর ও পানিসম্পদ কৌশল বিভাগ আয়োজিত “ন্যাশনাল কনফারেন্স অন ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং (ঘঈডজঊ-২০১৮)” শীর্ষক দু’দিনব্যাপী এক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অধ্যাপক আবদুল মান্নান আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো অনেক ভালো ভালো কাজ করে। কিন্তু এসব নিজেদের মধ্যে সীমাবদ্ধ করে রাখলে হবে না। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সেসব গবেষণা প্রবন্ধগুলো আপলোড করুন। দুনিায়ার সবাই জানুক এখানে কী কী কাজ হচ্ছে। পানি ও নদী বিষয়ে জানতে হলে শুধু ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করলে হবে না। সরেজমিনে এসব নদী ও খাল পরিদর্শন করে সেসবের প্রকৃত অবস্থা সর্ম্পকে জানতে হবে। এরপর সরকারের কাছে এ সংক্রান্ত সমস্যা ও সমাধানের করণীয় সর্ম্পকে দাবি জোরালো করতে হবে। চুয়েটের এই জাতীয় কনফারেন্স থেকে আমরা এ সংক্রান্ত ফলপ্রসু কিছু পাবো বলে আশাবাদী।

বিশেষ অতিথি বক্তব্যে চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ভূ-তাত্ত্বিক অবস্থানের কারণে বাংলাদেশে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। দেশের দরিদ্র জনগোষ্ঠীর বড় একটি অংশ পানি ও পানিসম্পদের উপর নির্ভরশীল। কিন্তু বর্তমানে দখল ও দূষণের কারণে আমাদের দেশের পানি ব্যবস্থাপনা মারাত্মক চ্যালেঞ্জের সম্মুখীন। সেক্ষেত্রে এ ধরণের কনফারেন্স দেশের নদী ও পানি ব্যবস্থাপনা বিষয়ক সমস্যা, সীমাবদ্ধতা ও সম্ভাব্য করণীয় বেরিয়ে আসবে। এতে করে সরকারের কাছে পানি ব্যাবস্থাপনা বিষয়ক সমস্যাবলী তুলে ধরা সম্ভব হবে। একইসাথে পানি ও নদী রক্ষার দাবিও জোরালো হবে।

চুয়েটের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে সকাল ১০:৩০ ঘটিকায় অনুষ্ঠিত উক্ত কনফারেন্সে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া। এতে সভাপতিত্ব করবেন পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রধান এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. আয়শা আখতার। পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক শ্যামল আচার্যের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রভাষক এবং কনফারেন্স সেক্রেটারি জনাব মোঃ সামিউন বাসির। উল্লেখ্য, কনফারেন্সে চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে ১১টি এবং হালদা নদী বিষয়ে ৪ টি বিশেষ প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে।

দুইদিনব্যাপী কনফারেন্সে পৃথক ৬ টি টেকনিক্যাল সেশনে মোট ৬৯ টি প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে। এতে দেশের ১৫ বিশ্ববিদ্যালয় এবং ৬টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মোট ১৭৪ জন শিক্ষক ও গবেষক অংশগ্রহণ করেন। কনফারেন্সের প্রথমদিন কী-নোট স্পীকার হিসেবে ঢাকাস্থ নেদারল্যান্ড দূতাবাসের পানি ব্যাপস্থাপনা বিষয়ক থিমাটিক এক্সপার্ট মি. পিটার ডি. ভ্রাইস (ওৎ. চবঃবৎ ফব ঠৎরবং) “ঝঁংঃধরহধনরষরঃু ড়ভ ওহঃবমৎধঃবফ ডধঃবৎ জবংড়ঁৎপবং গধহধমবসবহঃ : খবংংড়হং ড়ভ ঃযব নরষধঃবৎধষ ইধহমষধফবংয-ঘবঃযবৎষধহফং পড়ড়ঢ়বৎধঃরড়হ (১৯৭৬-২০১৬)” শিরোনামে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর পানিসম্পদ কৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ আবদুল মতিন “ডধঃবৎ জবংড়ঁৎপবং গধহধমবসবহঃ রহ ইধহমষধফবংয : ঈযধষষবহমবং ধহফ ডধু ঃড়ধিৎফং ধপযরবারহম ঝঁংঃধরহধনষব ডধঃবৎ ঊহারৎড়হসবহঃ” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া আমন্ত্রিত স্পীকার হিসেবে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ শাহজাহান আলী “ঈষরসধঃব ঈযধহমব ধহফ ডধঃবৎ জবষধঃবফ উরংধংঃবৎং রহ ইধহমষধফবংয” শিরোনামে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট-এর চেয়ারম্যান অধ্যাপক ড. রওশন মমতাজ “ঘধঃঁৎব ঝসধৎঃ ভড়ৎ ধ ঝঁংঃধরহধনষব ডধঃবৎ ঋঁঃঁৎব ড়ভ ইধহমষধফবংয” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। এবারের কনফারেন্সে পানিসম্পদ কৌশল বিষয়ের পাশাপাশি নদী প্রকৌশল, কোস্টাল ইঞ্জিনিয়ারিং, জলবায়ু পরিবর্তনের প্রভাব, ভূ-পৃষ্ঠস্থ পানি ব্যবস্থাপনা, পানি ও পানিবর্জ্য ব্যবস্থাপনা, আরবান হাইড্রোলজি, টেকসই উন্নয়নসহ প্রভৃতি বিষয় নিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক, বিজ্ঞানী ও প্রফেশনালগণ বিষয়ভিত্তিক পৃথক আলোচনায় অংশগ্রহণ করছেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment