আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন নবাবগঞ্জে ১৫ সফল নারীকে সম্মাননা

আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন নবাবগঞ্জে ১৫ সফল নারীকে সম্মাননা

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি.
আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন উপলক্ষে ঢাকার নবাবগঞ্জ উপজেলার ১৫জন সফল নারীকে সম্মাননা দেয়া হয়েছে। শুক্রবার সন্ধ্যায় নবাবগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ অনুষ্ঠান করা হয়। “মাটির সংস্কৃতি ধরে রাখবো আমরা, ছড়িয়ে দিব সারা বিশ্বে” এই স্লোগান নিয়ে সাংস্কৃতিক সংগঠন নবাবগঞ্জ ললিতকলা একাডেমি (নাফা) এর আয়োজনে করে।
সম্মাননা প্রাপ্ত নারীরা হলেন- মুক্তিযুদ্ধে সফলকামী নারী মুক্তিযোদ্ধা আয়শা আখতার খান, রাজনীতিতে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এ্যাড. মরিয়ম জালাল শিমু, শিক্ষায় সেন্ট ইউফ্রেজীস গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সিষ্টার মার্গ্রেট গমেজ, সংগঠক হিসেবে কল্যাণী ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান কল্যাণী সুধীর, ব্যাংকারে জনতা ব্যাংক লিমিটেডের সহকারী মহা-ব্যবস্থাপক সুলতানা দিল আসরোফা আহমেদ, সমাজ সেবায় কুমারী মাধুরী বণিক, ব্যবসায় এন মল্লিক পরিবহনের চেয়ারম্যান নার্গিস মল্লিক, কৃষিতে গ্রীন ভ্যালী এ্যাগ্রো ফার্মের পরিচালক রওশন আরা খান, সংগীতে বিখ্যাত কন্ঠশিল্পী অনিমা গমেজ, গৃহিনী হিসেবে জাকিয়া রউফ রুবি, সংস্কৃতিতে সাফিয়া নাহিদ শ্যামলী, চিকিৎসায় হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের ডা. সাবরিনা দেওয়ান, কন্যা শিশু কল্যাণে কাশিমপুর বালিকা মাদ্রাসার পরিচালক হোসনে আরা। এ ছাড়াও কামরুন্নেসা ও খন্দকার শামীমা হাসানকে বিশেষ সম্মাননা প্রদাণ করা হয়।
নবাবগঞ্জ ললিতকলা একাডেমি (নাফার) সভাপতি শফিউর রহমান তোতার সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক সায়মা রহমান তুলির স ালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলাম লেখক মেজর (অব:) সুধীর সাহা, নবাবগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. মোস্তফা কামাল, সহকারী অধ্যাপক পারভীন সুলতানা, প্রধান শিক্ষক নাসিমা আখতার প্রমুখ।
অনুষ্ঠানের নাফার ২৬জন নারী মডেলের অংশগ্রহণে যুগে যুগে নারীর ক্ষমতায়নকে তুলে ধরা হয়। অনুষ্ঠান শেষে নাফার শিল্পীরা নৃত্য ও সংগীতের মাধ্যমে অভিনন্দন জানান অনুষ্ঠানে আসা উপস্থিত নারীদের।
এর আগে, “সংস্কৃতিচর্চা ও নারীর ক্ষমতায়নে প্রতিবন্ধকতা দূরীকরণের উপায় শীর্ষক আলোচনা” সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় বক্তারা বলেন, গৃহের চার দেয়ালে পরচর্চায় মুখর না হয়ে একজন গৃহিনীর ষ্মার্ট হওয়া জরুরী। এর জন্য নিজ উদ্যোগে নারীদের সার্পোট দেবার জন্য একটি বিশেষ সংঘ গড়ে তোলা। ইভটিজিং ও সাইবার ক্রাইম রুখতে সবাইকে সচেতন থাকতে হবে।

ছবির ক্যাপশনঃ নবাবগঞ্জ ললিতকলা একাডেমি (নাফার) পক্ষ থেকে ‘সমাজ সেবায় অবদানের জন্য সফল নারী’ কুমারী মাধুরি বণিককে সম্মাননা জানান নাফার সার্বিক ব্যবস্থাপক লতিফা রহমান লতা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment