brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

কম্বোডিয়ার সাবেক প্রধানমন্ত্রী নরোদম রনঋদ্ধের মৃত্যু

কম্বোডিয়ার সাবেক প্রধানমন্ত্রী নরোদম রনঋদ্ধের মৃত্যু

কম্বোডিয়ার যুবরাজ ও সাবেক প্রধানমন্ত্রী নরোদম রনঋদ্ধ মারা গেছেন। দেশটির তথ্যমন্ত্রী বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী রনঋদ্ধ ফ্রান্সে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

দেশটির এই যুবরাজের রাজকীয় রাজনৈতিক দল ১৯৯৩ সালের নির্বাচনে জয়লাভ করে। সেই সময় কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন রনঋদ্ধ। ১৯৯৭ সালে জোটসঙ্গী এবং প্রতিদ্বন্দ্বী হুন সেনের অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন রনঋদ্ধ। তারপর থেকে ২০ বছরের বেশি সময় ধরে দেশটির প্রধানমন্ত্রী পদে আছেন হুন সেন।

কম্বোডিয়ার তথ্যমন্ত্রী খিউ কানহারিথ বলেছেন, ফ্রান্সের রাজধানী প্যারিসে নরোদম রনঋদ্ধ মারা গেছেন বলে তিনি রাজ প্রাসাদ থেকে তথ্য পেয়েছেন। গত কয়েক দশকে কম্বোডিয়ার রাজপরিবারের অন্যতম রাজনৈতিক সদস্য ছিলেন রনঋদ্ধ। ক্ষমতাচ্যুত হওয়ার পর বছরের পর বছর ধরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য রাজকীয় ফানসিনপেক পার্টির নেতৃত্ব দিয়েছেন তিনি।

২০১৭ সালে বিরোধী হুনসেনের সাথে কাজের বিকল্প নেই বলে রনঋদ্ধ মন্তব্য করায় ফানসিনপেক পার্টির কর্মী-সমর্থকরা হতাশ হয়ে পড়েছিলেন। হুন সেন দেশটির সব বিরোধী রাজনৈতিক দলকে কৌশলে দূরে সরিয়ে দেন। বর্তমানে দেশটির একদলীয় সংসদের নেতৃত্ব দিচ্ছেন হুন সেন।

 

Related posts