নাগরিকত্ব নিয়ে বড় সুখবর দিল জার্মানি

অনেক মানুষ ইউরোপে যাওয়া ও স্থায়ীভাবে বসবাস করার স্বপ্ন দেখেন। কিন্তু এই স্বপ্ন পূরণ মোটেও সহজ নয়। দেশটি যদি জার্মানি হয় তাহলে পথটা আরও বন্ধুর। তবে এবার অভিবাসনপ্রত্যাশীদের জন্য বড় ধরনের সুখবর দিয়েছে দেশটি। ইউরোপের অন্যতম এই প্রভাবশালী দেশে নাগরিকত্ব লাভ ও দ্বৈত নাগরিকত্ব নিয়ে বিধান কিছুটা শিথিল করে আইন পাস করেছে জার্মান সংসদ। শুক্রবার (১৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

গতকাল শুক্রবার জার্মানিতে নাগরিকত্ব লাভ ও দ্বৈত নাগরিকত্ব নিয়ে সংসদে একটি বিল উত্থাপন করে চ্যান্সেলর ওলাফ শলৎসের মধ্য-বামপন্থি জোট সরকার। বিলটি সংসদে উঠলে তা ৩৮২-২৩৪ ভোটে পাস হয়। এ ছাড়া ২৩ জন আইনপ্রণেতা ভোটদানে বিরত ছিলে

নতুন আইন অনুযায়ী, যে কোনো ব্যক্তি জার্মানিতে পাঁচ বছর বসবাস করলে তাকে নাগরিকত্ব দেওয়া হবে। এতদিন আট বছর থাকার পরই নাগরিকত্ব মিলত। বিশেষ ক্ষেত্রে তিন বছর বসবাস করলেই নাগরিত্ব দেওয়া হবে। যদিও এতদিন পাঁচ বছর বসবাসের পর এই সুযোগ দেওয়া হতো। এ ছাড়া জার্মানিতে জন্ম নেওয়া কোনো শিশুর পিতামাতার একজন যদি পাঁচ বছর সে দেশে বৈধভাবে বসবাস করেন তাহলে সে স্বয়ংক্রিয়ভাবে নাগরিকত্ব লাভ করবে। এতদিন আট বছর থাকলেই এই সুবিধা দেওয়া হতো।

যুগের পর যুগ ধরে শুধু ইউরোপীয় ইউনিয়নের দেশের বাসিন্দাদের দ্বৈত নাগরিকত্ব অধিকার দিয়ে আসছিল জার্মানি। তবে এবার এই নিয়ম শিথিল করেছে বার্লিন। এর ফলে দশকের পর দশক ধরে জামার্নিতে বসবাস করা হাজার হাজার জার্মান বংশোদ্ভূত তুর্কি ভোটার হতে পারবেন।

নতুন এই নাগরিকত্ব আইনকে স্বাগত জানিয়ে এক ভিডিওবার্তায় শলৎস বলেছেন, এই আইনটি তাদের জন্য যারা জার্মানিতে দশকের পর দশক ধরে বসবাস ও কাজ করেছেন।

তবে সরকারের এই নাগরিকত্ব আইনকে ভালোভাবে নেইনি দেশের মধ্য-ডানপন্থি প্রধান বিরোধী দলগুলো। আইনটি সমালোচনা করে বলেছে, এটি জার্মানির নাগরিকত্বকে সস্তা করবে।

আপনি আরও পড়তে পারেন