অতীত মন্তব্যের জন্য ক্ষমা চাইছেন ট্রাম্প

অতীত মন্তব্যের জন্য ক্ষমা চাইছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জেতার জন্য মরিয়া রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারশিবিরের নেতৃত্বে পরিবর্তনের পর তাঁর সুরও পাল্টাতে শুরু করেছে। খোলামেলা বক্তব্য আর কটূক্তির মাধ্যমে বিভিন্ন সময় আলোচনা-সমালোচনার জন্ম দেওয়া ট্রাম্প বলেছেন, তাঁর অতীত মন্তব্যে কেউ ব্যক্তিগতভাবে কষ্ট পেয়ে থাকলে তার জন্য তিনি ক্ষমা চাইছেন।

13925320_931062833671374_2150733992390824802_n

ক্ষমা প্রার্থনার পরদিনই টেলিভিশনে শুরু হয় ট্রাম্পের নির্বাচনী বিজ্ঞাপন প্রচার। টেলিভিশনে প্রচারের জন্য এটাই তাঁর নির্মিত প্রথম বিজ্ঞাপন। এর মূল বক্তব্য, হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট হলে রাষ্ট্রব্যবস্থা আমেরিকানদের বিরুদ্ধে যাবে। এতে বলা হয়, ‘সিরীয় শরণার্থীদের স্রোত আসবে। অপরাধের দায়ে অভিযুক্ত অবৈধ অভিবাসীরা এখানেই থেকে যাবে, সামাজিক নিরাপত্তার সুবিধাগুলোও পাবে। আর আমাদের সীমান্ত খোলা থাকবে।’ বিপরীতে ট্রাম্প প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র আরো নিরাপদ হবে, এমন চিত্র তুলে ধরতে বিজ্ঞাপনে বলা হয়, ‘সন্ত্রাসী আর ভয়ংকর অপরাধীরা ঢুকতে পারবে না। সীমান্ত নিরাপদ। আমাদের পরিবার নিরাপদ।’ ফ্লোরিডা, উত্তর ক্যারোলাইনা, ওহাইয়ো এবং পেনসিলভানিয়ায় বিজ্ঞাপনটি প্রচার করা হচ্ছে।

অতীত মন্তব্যের জন্য ক্ষমা চাইছেন ট্রাম্প

ট্রাম্প গত বুধবার তাঁর প্রচারশিবিরের ব্যবস্থাপক ও প্রধান নির্বাহী পদে নতুন নিয়োগ দেন। আর এর পরদিনই উত্তর ক্যারোলাইনার শারলোট শহরে দেওয়া বক্তব্যে তিনি আগের মন্তব্যের জন্য ক্ষমা চান। তিনি বলেন, ‘কখনো কখনো বিতর্কের তোড়ে এবং অনেক বিষয় নিয়ে কথা বলতে গেলে আপনি সঠিক শব্দটা বেছে নিতে পারেন না অথবা আপনি ভুলভাল বলে ফেলেন। আমার ক্ষেত্রে সেরকমই ঘটেছে এবং আমি এ জন্য অনুতপ্ত, বিশেষ করে যেসব কথা কারো ব্যক্তিগত কষ্টের কারণ হয়েছে, সেসবের জন্য।’

ট্রাম্প অবশ্য তাঁর কোনো সুনির্দিষ্ট বক্তব্যের কথা উল্লেখ করেননি। আর সেটাকেই তাঁর বিরুদ্ধে হাতিয়ার বানিয়ে ওই রাতেই বিবৃতি দিয়েছেন প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচার কর্তৃপক্ষ। বিবৃতিতে বলা হয়, ‘আজ রাতে আমাদের কাছে পরিষ্কার হলো, তাঁর (ট্রাম্পের) বক্তব্যলেখক ও টেলিপ্রম্পটার জানেন, আরো অনেক কিছুর জন্য তাঁর ক্ষমা চাওয়া উচিত। কিন্তু তাঁর বহু আক্রমণাত্মক, নিপীড়নমূলক ও বিভেদ সৃষ্টিকারী বক্তব্যের মধ্যে কোনটার জন্য তিনি ক্ষমা চাইছেন, সেটা যতক্ষণ স্পষ্ট না করবেন এবং সামগ্রিকভাবেই নিজের কথাবার্তার ধরন না পাল্টাবেন, ততক্ষণ পর্যন্ত আজ রাতের এই ক্ষমা প্রার্থনা একটা সুলিখিত শব্দসমষ্টি ছাড়া আর কিছুই নয়।’

রিপাবলিক দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়নের লড়াইয়ে নামার পর থেকে ট্রাম্প অভিবাসী ও মুসলমানদের বিরোধিতা করতে থাকেন। বিভিন্ন ইস্যুতে নারীদের উদ্দেশেও অশোভন মন্তব্য করেন তিনি। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পরপরই ইরাকে নিহত এক মুসলিম মার্কিন সেনার মা-বাবার উদ্দেশে অসম্মানজনক কথা বলেন। ফলে বিভিন্ন অঙ্গরাজ্যে এমনকি জাতীয় পর্যায়ে করা মতামত জরিপে কেবলই ট্রাম্পের পিছিয়ে পড়ার চিত্র উঠে আসছে। এর পরিপ্রেক্ষিতে দুই মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো তাঁর প্রচার দলে পরিবর্তন আনেন তিনি।

ট্রাম্পের নতুন প্রচার ব্যবস্থাপক কেলিয়ান কনওয়ে বৃহস্পতিবার বেশ জোর দিয়ে জানান, ট্রাম্পের সহজাত বাচনভঙ্গি যাতে নষ্ট না হয়, সেটা মাথায় রেখেই ভোটারদের জন্য আরো সুশৃঙ্খল, উন্নত এবং নীতিনির্ধারণসংক্রান্ত বক্তব্য পেশ করার চেষ্টা করা হবে।

সূত্র : রয়টার্স।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment