খুলনার বাজারে ইলিশের দাম চড়া

খুলনার বাজারে ইলিশের দাম চড়া

খুলনার বাজারে ইলিশের দাম বেড়েছে। গেল বছর এই সময়ে মাছের দাম কম থাকলেও এবার তার দ্বিগুণ। বাজারে ৪০০ থেকে ২ হাজার টাকা কেজি দরে ইলিশ বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, বাজারে ইলিশ নেই। আর আড়তে যে ইলিশ উঠছে তার দামও অনেক বেশি। ফলে অধিক দামেই বিক্রি করতে হচ্ছে। আর ক্রেতারা বলছেন, দাম বৃদ্ধিতে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের ইলিশ ক্রয়ে বিপাকে পড়তে হচ্ছে।

রোববার (০৮ আগস্ট) সকালে বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজারে হাতে গোনা কয়েকজন ব্যবসায়ী ইলিশ নিয়ে বসেছেন। তবে সেখানে তেমন ভিড় নেই। বাজারে এক কেজি ২০০ গ্রাম থেকে দেড় কেজি ওজনের ইলিশের দাম হাঁকানো হচ্ছে ২ হাজার টাকা কেজি।

এছাড়া এক কেজি ওজনের ইলিশ ১৫০০ টাকা, ৫০০ থেকে ৭০০ গ্রামের ইলিশের কেজি ৯০০ টাকা, আধাকেজির নিচে ৮০০ টাকা কেজি, ৪০০ গ্রাম ওজনের ইলিশ ৭০০ টাকা কেজি, ছোট সাইজের (২৫০-৩০০ গ্রাম) ইলিশ ৫০০ টাকা কেজি।

খালিশপুর চিত্রালী বাজারের ইলিশ বিক্রেতা ইয়াছিন হোসেন ঢাকা পোস্টকে বলেন, গত বছর এই সময়ে প্রচুর পরিমাণে ইলিশ ছিল। দামেও কম ছিল। এখন ইলিশের সময়। অথচ আড়তে তেমন ইলিশ মিলছে না। যা মিলছে, তার দাম অনেক।

আরেক ব্যবসায়ী আলী হোসেন বলেন, ২০০-২৫০ গ্রামের ইলিশ ৪৫০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। বাজারে ইলিশ তেমন নেই। দামও চড়া। তুলনামূলকভাবে ক্রেতাও কম।

বাজারে আসা ক্রেতা সোহাগ হোসেন বলেন, বাসা থেকে ইলিশ মাছ কিনতে বলেছে। বাজারে এসে দেখি মাছের দাম অনেক বেশি। ছোট সাইজের আধাকেজি ইলিশ ৪৫০ টাকায় কিনলাম। আরেক ক্রেতা রাকিবুল বলেন, ইলিশের দাম বেশি। তাই পাবদা মাছ এবং চিংড়ি কিনে বাড়ি ফিরছি।

রূপসা মৎস্য আড়তের জাহিদ আলম ঢাকা পোস্টকে বলেন, এখন ইলিশের মৌসুম। অথচ সাগর-নদীতে ইলিশ তেমন একটা পাওয়া যাচ্ছে না। মাঝে ২ মাসের বেশি সময় মাছ ধরা বন্ধ ছিল, তখন সাগরে মাছ ছিল। এখন জেলেরা তেমন মাছ পাচ্ছে না। যে কারণে পাইকারি ও খুচরা বাজারে মাছের দাম বেশি।

তিনি আরও বলেন, গত বছর এই সময়ে বাজারে প্রচুর ইলিশ ছিল। এবার না থাকায় দাম বেড়েছে। ছোট জাটকা ইলিশ ৪৫০ টাকা বিক্রি হচ্ছে। আর এক কেজির ওপরে ১৪০০-১৫০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। খুচরা বাজারে আরও বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে।

নগরীর গল্লামারী অগ্রণী ব্যাংক কলোনির বাসিন্দা কামাল মোস্তফা বলেন, গত বছর এই সময়ে ইলিশের দাম কম ছিল, কিন্তু এবার দাম আমাদের ক্রয় ক্ষমতার বাইরে।

আপনি আরও পড়তে পারেন