দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকতা-কর্মচারীদের পাঁচ দফা দাবিতে রাণীনগরে কর্মবিরতি

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকতা-কর্মচারীদের পাঁচ দফা দাবিতে রাণীনগরে কর্মবিরতি

বিকাশ চন্দ্র প্রাং, নিজস্ব প্রতিনিধি: জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়নসহ পাঁচ দফা দাবিতে নওগাঁর রাণীনগর উপজেলায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের (উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের) কর্মকর্তা-কর্মচারীরা অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে। বুধবার তৃতীয় দিনের মতো এ কর্মবিরতি চলে।

এর আগে দাবি আদায়ের লক্ষ্যে সোমবার থেকে চার দিনব্যাপী অর্ধদিবস কর্মবিরতি শুরু করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের রাণীনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের কর্মকর্তা-কর্মচারীরা। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তারাধীন সংযুক্ত কর্মকর্তা-কর্মচারি কল্যাণ পরিষদের ডাকে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মবিরতি পালন করে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

বুধবার তৃতীয় দিনের মতো সকাল সাড়ে ১০টার দিকে রাণীনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের সামনে দাবি সংবলিত ব্যানার টাঙিয়ে কর্মকর্তা-কর্মচারীদের অবস্থান নিয়ে বসে থাকতে দেখা যায়।

এ সময় রাণীনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মেহেদী হাসান বলেন, তার অফিসে অন্তত ৯ জন জনবল প্রয়োজন। কিন্তু তারা সেখানে মাত্র ৪ কাজ করছেন। জনবল সংকট সমস্যার সমাধান ছাড়াও তাদের অন্যতম দাবি হচ্ছে, দুযোর্গ ব্যবস্থাপনা অধিদপ্তরে বিভিন্ন দপ্তরে কর্মকর্তা-কর্মচারীদের পদ ও বেতন গ্রেড উন্নীতকরণ করা। চার দিনব্যাপী অর্ধদিবস কর্মবিরতি কর্মসূচি বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

তিনি আরও বলেন, অন্যান্য অফিসের কর্মকর্তা-কর্মচারীরা নির্দিষ্ট সময়ের ব্যবধানে পদোন্নতি পেয়ে উঁচু পদে যেতে পারেন। কিন্তু দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের এই সুযোগ নেই। তাদের দপ্তরে যারা অফিস সহকারী কিংবা পিআইও পদে ঢুকছেন, ওই পদে থেকেই অবসর নিচ্ছেন। একই দেশে দুই রকম নিয়ম থাকতে পারে না বলেও জানান তিনি।

পাঁচ দফা দাবিতে উল্লেখ করা হয়, দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবাযন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার (ডিআরআরও) পদ আপগ্রেডেশন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদ আপগ্রেডেশন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরাধীন কর্মচারীদের পদনাম পরিবর্তন এবং পদ আপগ্রেডেশন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সকল শূন্যপদ পদোন্নতি/চলতি দ্বায়িত্ব/নিয়োগের মাধ্যমে পূরণ।

 

আপনি আরও পড়তে পারেন