দোহার নবাবগঞ্জ কলেজে বিশ্ব রক্তদাতা দিবস ২০১৬ পালন।

নবাবগঞ্জ উপজেলায় এবারই এই প্রথম বিশ্ব রক্তদাতা দিবস -২০১৬ পালিত হলো। নবাগঞ্জ ইছামতি ছাত্র সংগঠন এর উদ্বোগে এই দিবসটি পালন করা হয়। তার অাগে দোহার নবাগঞ্জ কলেজ থেকে একটি র‍্যালী বের করা হয়। র‍্যালীটি নবাবগঞ্জ উপজেলা হয়ে কলেজ প্রাঙ্গনে এসে শেষ হয়। অংশ গ্রহন করেন ইছামতি ছাত্র সংগঠনের নেত্রীবৃন্দ, প্রাক্তন অধ্যক্ষ,ভারপ্রাপ্ত অধ্যক্ষ,ছাত্র লীগের সিনিয়র নেতারা ও মিডিয়ার সম্পাদক সাংবাদিক সহ সাধারন ছাত্র ছাত্রীরা।

প্রতিবছর ৮ কোটি ইউনিট রক্ত স্বেচ্ছায় দান হয়, অথচ এর মাত্র ৩৮ শতাংশ সংগ্রহ হয় উন্নয়নশীল দেশগুলো থেকে, যেখানে বাস করে বিশ্বের মোট জনসংখ্যার ৮২ শতাংশ মানুষ। এ ছাড়া এখনো বিশ্বের অনেক দেশে মানুষের রক্তের চাহিদা হলে নির্ভর করতে হয় নিজের পরিবারের সদস্য বা নিজের বন্ধুদের রক্তদানের ওপর, আর অনেক দেশে পেশাদারি রক্তদাতা অর্থের বিনিময়ে রক্ত দান করে আসছে রোগীদের। অথচ বিশ্বের নানা দেশ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে জানা যায়, ‘নিরাপদ রক্ত সরবরাহের’ মূল ভিত্তি হলো স্বেচ্ছায় ও বিনামূল্যে দান করা রক্ত। কারণ তাদের রক্ত তুলনামূলকভাবে নিরাপদ এবং এসব রক্তের মধ্য দিয়ে গ্রহীতার মধ্যে জীবনসংশয়ী সংক্রমণ, যেমন এইচআইভি ও হেপাটাইটিস সংক্রমণের আশঙ্কা খুবই কম।

কার্ল ল্যান্ডস্টেইনার (১৮৬৮-১৯৪৩) : অষ্ট্রিয়ায় জন্মগ্রহনকারী এই বিজ্ঞানী ‍যিনি প্রধান রক্তের গ্রুপগুলো (A, B, O) আবিষ্কার করেছিলেন। গতকাল ১৪ই জুন তার জন্মদিন ছিল। ১৯০১ সালে তিনি তার এই যুগান্তকারী আবিষ্কারটি করেন এবং প্রথম বারের মত প্রমান করেন একই গ্রুপের রক্ত পরিসঞ্চালন করলে কোন ক্ষতি হয়না। এর পরই ‍তার দুই সহযোগী আলফ্রেড ভন ডেকাষ্টেলো আর আদ্রিয়ানো স্ট্রুলি AB গ্রুপটি শনাক্ত করেন।

রুবেন ওটেনবার্গ ( ১৮৮২ -১৯৫৯) : রক্ত পরিসঞ্চালনের অনেক দীর্ঘ ইতিহাসের ক্রান্তিকালীন মুহুর্তটি আসে ১৯০৭ সালে। যখন প্রথমবারের মতো কার্ল ল্যান্ডস্টেইনার এর ফলাফলের উপর ভিত্তি করে রক্তের গ্রুপ মিলিয়ে প্রথম রক্ত পরিসঞ্চালন করেন নিউ ইয়র্কের ‍মাউন্ট সাইনাই হসপিটালের আরেক অসাধারন ডাক্তার এবং বিজ্ঞানী রুবেন ওটেনবার্গ। এরই ধারাবাহিকতায় গতকাল দোহার নবাবগঞ্জ কলেজে ইছামতি (নবাবগঞ্জ উপজেলা ছাত্র সংগঠন) উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও ইফতার পার্টির আয়োজন করেন।

নবাবগঞ্জ উপজেলায় এবারই এই প্রথম বিশ্ব রক্তদাতা দিবস -২০১৬ পালিত হলো।
তার পর কলেজ সভা কক্ষে এক অালোচনা সভার অায়োজন করা হয়। উক্ত সভায় ২০১৩ সালের অাগস্ট মাস হইতে ৭ বার রক্তদান করা ৬ জন সদস্য (ছাত্র) কে সর্ব্বোচ্চ রক্তদাতা পুরস্কারে ভূষিত করা হয়। এ যাবত রক্তদাতা সংখ্যা প্রায় ২৫০ জনে,এবং ইছামতি সহ নবাবগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রদিষ্ঠানের কমপক্ষে এক (১০০০) হাজার সদস্যদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয় করা হয়েছে বলে সংগঠনটির পক্ষ থেকে দাবী করা হয়।

 Brandbazaarbd.com's photo.
প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন জনাব,মানবেন্দ্র দত্ত,প্রাক্তন অধ্যক্ষ দোহার নবাগঞ্জ কলেজ। উদ্ভোক জনাব,মোঃ অানোয়ার হোসেন,ভারপ্রাপ্ত অধ্যক্ষ দোহার নবাবগঞ্জ কলেজ। বিশেষ অতিথি হিসাবে বক্তবো রাখেন ,অালমাছ উদ্দিন,প্রিন্সিপাল শিকারীপাড়া কলেজ,আসাদুজ্জামান, সম্পাদক,২৪খবর ডটকম ( 24KHOBOR.COM),সত্বাধিকারী-ব্র্যান্ডবাজার বিডিডটকম(Brandbazaarbd.com), বিশিষ্ট সমাজ সেবক বাহালুল সাগর, শেখ,তানজিল হোসেন অপু সাংগঠনিক সম্পাদক,ঢাকা জেলা ছাত্র লীগ। তাসদিদ অাহাম্মেদ,সহ-সভাপতি ছাত্রলীগ , মোকলেছুর রহমান, রাশেদুজ্জামা (রাজীব), সভাপতি:মাসুম বিন মোশারফ সহ সভাপতি : ১. মোঃ রতন হোসেন ২. মোঃ পারভেজ ৩. মাসুদ রানা ৪. জামিল হোসেন ৫. মোঃ নেছার আহমেদ নাহিদ সাধারন সম্পাদক : রিফাত কাজী যুগ্ম সাধারন সম্পাদক : ১. যুথি আক্তার ২. হাছিবুর অভি সাংগঠানিক সম্পাদক : তুষার আহমেদ ইমন সহ সাংগঠানিক সম্পাদক : শুভ কাজী সহ সাংগঠানিক সম্পাদক : মোঃ আহমেদ প্রচার সম্পাদক: মোঃ জাহিদুল ইসলাম যুগ্ম প্রচার সম্পাদক :১.আসিফ আরাফাত বনি ২.তামান্না আক্তার ৩.তামাল দত্ত দপ্তর সম্পাদক : মোঃ জিসান মোল্লা যুগ্মদপ্তর সম্পাদক :১.নিলয় খান ২.নাসির হোসাইন অর্থ সম্পাদক : জামান উদ্দিন সহ অর্থ সম্পাদক : আাসাদুর রহমান


সভাপতিত্ব করেন মাসুম বিন মোশারফ। ইফতার ও দোয়া মাহফিলে মোনাজাত করান,মোঃ কিব্রিয়া মাদ্রাসা ছাত্র।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment