পানিতে চলবে সাইকেল

পানিতে চলবে সাইকেল

পানিতে কখনো সাইকেল চলতে দেখেছেন। হয়তো দেখেননি। এবার তবে দেখুন। এসো গেলে পানিতে চলতে পারে এমন সাইকেল। এটির রাজহাঁসের মত পানি কেটে কেটে এগিয়ে যেতে পারে।
পানিতে চলবে সাইকেল

সাইকেলটি মূলত একটি জেট স্কি। এটি নতুন ধরনের ওয়াটার ক্রাফট। একে বলা হয় হাইড্রোফয়েল বাইক। বাইকটি তৈরি করেছে মান্ত্রা৫ নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দাবি করছে এটাই বিশ্বের প্রথম অত্যাধুনিক হাইড্রোফয়েল বাইক। এর প্রশস্ত ডানা অনেকটা শার্ক কিংবা তিমির পাখনার মত। উপরের অংশ সাইকেলের মতই। রয়েছে আসন, প্যাডেল এবং হাতল।

বাইকটিতে ছোট আকারের মোটর রয়েছে। এই মোটরের সঙ্গে একটি প্রোপেলার সংযোজন করা আছে। প্যাডেল ঘোরালেই প্রোপেলার ঘুরবে। সঙ্গে ব্যাটারির শক্তি যোগ হবে।  এটি মডিউলার বাইক। এর সব যন্ত্রাংশ সহজেই খোলা যায়। খুলে বহন করা যায়। এটা এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে সহজে খুলে নিয়ে বহন করা যায়।

সাইকেল চালাতে চালাতে যদি কেউ পানিতে পরে যায় তবে ভয় নেই। কেননা, বাইকটি পানিতে ডোবে না। আরোহী পানিতে পরে গেলেও সাঁতরে সাইকেলে উঠে পুনরায় চালাতে পারবেন।  এতে বিশেষভাবে তৈরি লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যা মোটর ঘোরাতে সাহায্য করে। বিরূপ পরিবেশে এটি পানিতে চলতে পারবে। সেভাবেই ডিজাইন করা হয়েছে। বিশেষ করে পানিতে ঢেউ থাকলেও এটি অনায়াসে চালানো যাবে। ওয়াটার স্ক্রি টির দাম ৫ হাজার ৪০০ ডলার।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment